শহরে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা, কলকাতার বস্তিতে একত্রে ১৬ করোনা আক্রান্তের খোঁজ

39
corona india

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে আরও জাঁকিয়ে বসছে মারণ ভাইরাস করোনা। এবার গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা কলকাতায়। উত্তর কলকাতা পুরনিগমের ৭ নম্বর ওয়ার্ডের ক্ষীরোদপ্রসাদ বিদ্যাবিনোদ অ্যাভেনিউয়ের একটি বস্তিতে একসঙ্গে ১৬জন করোনায় আক্রান্ত হয়েছেন। বিশেষজ্ঞদের অনুমান, এবার কলকাতাতেও গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে।

জানা গিয়েছে, এই আক্রান্তদের মধ্যে একজনকে এম আর বাঙ্গুর হাসপাতাল এবং বাকি ১৫ জনকে রাজারহাটে পাঠানো হয়েছে। শহরের মধ্যে এমন ঘটনায় উদ্বেগ ছড়িয়েছে। কলকাতা পুরনিগমের স্বাস্থ্য বিভাগের আধিকারিকদের মধ্যে। ওই বস্তির ৪৫ জন বাসিন্দাদের নমুনা সংগ্রহ করা হয়েছিল পরীক্ষার জন্য। তাতেই ধরা পড়ে যে ১৬ জন মারণ ভাইরাসে আক্রান্ত।

এই ঘটনার পরে বুধবার সকালে বস্তিটি ব্যারিকেড দিয়ে ঘিরে দেওয়া হয় পুরনিগমের তরফে। সেই সঙ্গে গোটা এলাকা জীবাণুমুক্তকরণের জন্য স্যানিটাইজেশনের কাজও শুরু করে দেওয়া হয়। পুরনিগমের স্বাস্থ্যবিভাগের আধিকারিকরা প্রাথমিকভাবে অনুমান করছেন, বস্তিতে একসঙ্গে ১৬জন আক্রান্ত হওয়ার ঘটনা কার্যত গোষ্ঠী সংক্রমণেরই ইঙ্গিত দিচ্ছে। যদিও রাজ্য সরকার এখনও বিষয়টি নিয়ে কোনও প্রকাশ্য মন্তব্য করেনি।

প্রসঙ্গত, এতদিন কলকাতার বুকে বড় বড় আবাসনের মধ্যে সংক্রামিত নাগরিকদের সংখ্যা বেশি পাওয়া যাচ্ছিল। খোদ রাজ্যের পুরমন্ত্রীও সেকথা জানিয়েছিলেন। কিন্তু বস্তিতে এতজন আক্রান্ত হওয়ায় নতুন করে ভাবনাচিন্তা শুরু করার মুখে এবার এসে দাঁড়িয়েছে কলকাতা পুরনিগম কর্তৃপক্ষ।