Home Featured Maharashtra Politics: মহারাষ্ট্রের নতুন মন্ত্রিসভায় বিজেপির ২৫ জন, টিম শিণ্ডে থেকে কতজন? জেনে নিন 

Maharashtra Politics: মহারাষ্ট্রের নতুন মন্ত্রিসভায় বিজেপির ২৫ জন, টিম শিণ্ডে থেকে কতজন? জেনে নিন 

by Anamika Nandi
Maharashtra Politics: মহারাষ্ট্রের নতুন মন্ত্রিসভায় বিজেপির ২৫ জন, টিম শিণ্ডে থেকে কতজন? জেনে নিন 

মহানগর ডেস্ক: বিগত দিনে বড়সড় পরিবর্তন এসেছে মারাঠা রাজনীতিতে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী (Maharashtra Government) পদে বসেছেন একনাথ শিণ্ডে (Eknath Shinde)। জানা গিয়েছে, নতুন মন্ত্রিসভায় ২৫ জন মন্ত্রী হবেন বিজেপির। আর সেনা বিদ্রোহী বিধায়কদের মধ্যে থেকে মন্ত্রী হবেন ১৩ জন। মোট ৪৫ জন মন্ত্রী থাকতে পারে শিণ্ডে শিবিরে। যাঁদের অধিকাংশই ভারতীয় জনতা পার্টির সদস্য।

মূলত নতুন মন্ত্রিসভায় মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী ছাড়া বাকিরা সকলেই প্রায় নতুন। সূত্র অনুযায়ী, বিজেপি পরবর্তী মহারাষ্ট্র নির্বাচনের প্রস্তুতি নেওয়ার আগে নতুন মুখকে ময়দানে নামিয়ে দেখতে চায়। বিধান পরিষদে বিজেপির কাছে হেরে মহারাষ্ট্রের তৎকালীন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন একনাথ শিণ্ডে সহ প্রায় ৪৮ জনের কাছাকাছি সেনা বিধায়ক। যার পর মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন শিণ্ডে।

আরও পড়ুন, প্রথম স্থান থেকে সোজা পঞ্চমে! মিঠাইয়ের জাদুতে কি তবে মন ভরছে না দর্শকদের?

জানা গিয়েছে, ১১ জুলাই সুপ্রিম কোর্টের রায়ের পরেই বাকি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। শিবসেনা প্রধান বিদ্রোহী শিবিরের ১৬ জন বিধায়কের পদ খারিজ করা নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিল। যার শুনানি হবে চলতি মাসের আগামী ১১ তারিখ। শীর্ষ আদালতকে উদ্ধব শিবির জানিয়েছিল, “যে সকল বিধায়করা বিজেপির নির্দেশমতো কাজ করে চলেছেন, তাঁরা এই ভাবে দলত্যাগ করে সাংবিধানিক পাপ করেছেন। বিধানসভার সদস্য হিসেবে তাঁদের আর একদিনও কাজ চালিয়ে যেতে দেওয়া অপরাধ হবে। এই অন্যায্য কাজ চিরস্থায়ী হতে দেওয়া অনুচিত হবে।” দলত্যাগ বিরোধী আইনে মামলা দায়ের হয়েছিল বিধায়কদের বিরুদ্ধে। আগামী ১১ তারিখ সেই সংক্রান্ত বিষয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট। এর মধ্যে জানা গিয়েছে, মহারাষ্ট্রের নতুন মন্ত্রিসভায় বিজেপির পক্ষ থেকে মন্ত্রী হবেন ২৫ জন এবং শিবসেনা থেকে মন্ত্রী থাকবেন ১৩ জন।

You may also like