প্রতিবছর ৩টি করে সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে, ঘোষণা প্রমোদ সাওয়ান্তের

30

মহানগর ডেস্ক: সম্প্রতি জ্বালানির দাম হয়ে গিয়েছে আকাশ ছোঁয়া। মাথায় হাত পড়েছে মধ্যবিত্তদের। এরইমধ্যে ভারতীয় জনতা পার্টির নির্বাচনী ইশতেহারের প্রতিশ্রুতি অনুসারে গোয়া সরকার উপকূলীয় রাজ্যের পরিবারগুলিকে এবার বিনামূল্যে তিনটি রান্নার গ্যাস সিলিন্ডার সরবরাহ করবে।

এদিন গোয়ার সদ্য শপথ নেওয়া মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক সভাপতিত্ব করার পরে, এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। দায়িত্বভার নেওয়ার পর প্রথম বৈঠকে এই সিদ্ধান্ত নেন তিনি। নতুন আর্থিক বছর থেকে তিনটি করে সিলিন্ডার বিনামূল্যে রাজ্যের সমস্ত পরিবারগুলিকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রমোদ সাওয়ান্ত। ইশতেহার তাই বলছে। গত সন্ধ্যায় টুইট করেছেন তিনি।

গত মাসে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের আগে তাঁর নির্বাচনী ইশতেহারে বলা ছিল, বিজেপি ক্ষমতায় আসলে এই কাজ করা হবে। প্রতিশ্রুতি অনুযায়ী সেই সিদ্ধান্তে অটল রয়েছে গেরুয়া শিবির। সোমবার দিন সাংবাদিকদের জানানো হয়েছে যে, তিনি চাকরির সুযোগ তৈরি করতে লৌহ-আকরিক খনি পুনরায় চালু করবেন। তবে এতো কিছুর মধ্যেও বিরোধীদের কটাক্ষ থামছে না‌।

বিরোধীদের দ্বারা ‘দুর্ঘটনাজনিত মুখ্যমন্ত্রী’ বলে আক্রমণ করার প্রসঙ্গে জানিয়েছেন, এবার তিনি ‘নির্বাচিত’ হয়েছিলেন এবং নাকি গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে ‘বাছাই’ হয়েছিলেন। তৎকালীন মুখ্যমন্ত্রী মনোহর পারিকরের মৃত্যুর পর ২০১৯-এর মার্চে শীর্ষ পদ গ্রহণ করেন সাওয়ান্ত। তার নেতৃত্বে গোয়া বিধানসভা নির্বাচনে গেরুয়া শিবির ৪০টি আসনের মধ্যে ২০টি জিতেছে।

তিনবারের বিধায়ক প্রমোদ সাওয়ান্ত এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্বদের উপস্থিতিতে রাজভবন থেকে ৪ কিলোমিটার দূরে পানাজির কাছে বাম্বোলিমের ডক্টর শ্যামাপ্রসাদ মুখার্জী স্টেডিয়ামে দ্বিতীয় বারের মতো গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। যার পরই ইশতেহার অনুযায়ী নতুন অর্থবর্ষ থেকে রাজ্যের সমস্ত পরিবারকে ৩টি করে গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়ার কথা ঘোষণা করেন তিনি।