Rahul Gandhi: পঞ্চমবার ইডি দপ্তরে হাজিরা রাহুল গান্ধীর, আজই শেষ হতে পারে জিজ্ঞাসাবাদের পর্ব

46
Rahul Gandhi: পঞ্চমবার ইডি দপ্তরে হাজিরা রাহুল গান্ধীর, আজই শেষ হতে পারে জিজ্ঞাসাবাদের পর্ব

মহানগর ডেস্ক: ন্যাশনাল হেরাল্ড মামলায় মঙ্গলবারও দিল্লির ইডি দপ্তরে হাজিরা দেবেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এই নিয়ে টানা পাঁচ দিন যাবৎ ৪০ ঘণ্টারও বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে হাত শিবিরের সাংসদকে। তবে সূত্র মারফত জানা গিয়েছে যে আজই ইডি দপ্তরে তাঁর জেরার শেষদিন হতে পারে।

গত শুক্রবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দফতরে হাজিরা দেওয়ার কথা থাকলেও, মা সনিয়া গান্ধীর অসুস্থতার কারণ দেখিয়ে কিছু সময় চেয়েছিলেন কংগ্রেস সাংসদ। এদিকে তাঁকে ইডির জেরা নিয়ে প্রতিবাদে নেমেছে হাত শিবিরের নেতা-কর্মীরা। এদিনও তাঁরা ধর্নায় বসতে পারেন বলে জানা গিয়েছে।

সূত্র অনুযায়ী, হেরাল্ড মামলায় বেআইনি আর্থিক লেনদেনের হিসাব চাইতে বারবার তাঁকে তলব করছে ইডি। এর আগের দফার জিজ্ঞাসাবাদে কিছু নথিপত্র দেখানো হয়েছে তাঁকে। আধিকারিকদের ধারণা, তাঁদের প্রশ্নের ভেবেচিন্তে জবাব দিচ্ছেন সোনিয়া পুত্র। গত সপ্তাহে সোম, মঙ্গল ও বুধ পরপর ইডির দফতরে হাজিরা দিয়েছেন কংগ্রেস সাংসদ।

এরপর শুক্রবার তাঁকে ডাকা হলে, মায়ের অসুস্থতার কারণ দেখিয়ে কিছুটা সময় চেয়ে নেন। করোনা পরবর্তী জটিলতার জেরে দিল্লির গঙ্গারাম হাসপাতালে ভর্তি হয়েছিলেন সোনিয়া গান্ধী। তবে জানা গিয়েছে যে তিনি গতকাল হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৩৮-এ জহরলাল নেহেরু ন্যাশনাল হেরাল্ড পত্রিকা শুরু করেছিলেন। যেটি অ্যাসোসিয়েটেড জার্নাল লিমিটেডের অধীনে প্রকাশিত হত। পরাধীন ভারতে এই পত্রিকা কংগ্রেসের মুখপাত্র হিসেবে পরিচিত ছিল। তবে ২০০৮-এ সেটির প্রকাশনা বন্ধ হয়ে যায়। ওই পত্রিকাকে ঘিরে দুর্নীতির অভিযোগ তোলে বিজেপি। পরে ২০১২-তে ওই একই অভিযোগে মামলা করেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী।

তাঁর দাবি ছিল, সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী সহ কংগ্রেসের আরও বেশ কয়েকজন নেতা এই দুর্নীতির পেছনে জড়িয়ে রয়েছে। যদিও কংগ্রেসের পক্ষ থেকে প্রথম থেকেই অভিযোগ অস্বীকার করা হয়েছে। এবার এই ন্যাশনাল হেরাল্ড মামলায় সমন গিয়েছে কংগ্রেস হাইকমান্ডের কাছে।