দেশে আগামী সপ্তাহেই আসছে ৫ কোটি কোর্বেভ্যাক্সের ডোজ, ১৮ অনূর্ধ্বদের জন্য এই টিকা ব্যবহারের পরিকল্পনায় কেন্দ্র

25

মহানগর ডেস্ক: কখনও দেশের করোনা গ্রাফ নিম্নমুখী, তো কখনও আবার আগের দিনের তুলনায় সামান্য বেড়ে যায় করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা। এই ওঠা-নামার মাঝেই খবর মিলেছে, আগামী সপ্তাহের মধ্যেই দেশে এসে পৌঁছতে পারে ৫ কোটি কোর্বেভ্যাক্সের ডোজ। এই মুহূর্তে ১৫-১৮ বছর বয়সীদের টিকাদান কর্মসূচী জারি রয়েছে। তারা কোভ্যাক্সিনের টিকা পাচ্ছে। এদিকে ওয়াকিবহাল মহলের পক্ষ থেকে জানা গিয়েছে, কোর্বেভ্যাক্সের টিকার ডোজ সরিয়ে রাখা হবে ১৮ অনূর্ধ্বদের জন্য।

করোনা সংক্রমনের মাত্রা নিয়ন্ত্রণে আনতে, টিকাদানে জোর দিয়েছে সরকার। চলতি বছরেই শুরু হয়েছে ১৫-১৮ বছর বয়সীদের টিকাদান। জারি রয়েছে বুস্টার ডোজ। অন্যদিকে কড়া নির্দেশিকার মাধ্যমে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা হচ্ছে। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে জানা গিয়েছে, গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৯২০ জন। দৈনিক আক্রান্তের সংখ্যা ৩০ হাজারের একটু বেশি। মৃতের সংখ্যা গতকালের দিয়ে কিছুটা কমেছে।

এদিকে সরকারি সূত্র অনুযায়ী জানা গিয়েছে, “কোর্বেভ্যাক্সের টিকাকরণ নিয়ে কী পরিকল্পনা রয়েছে, তা দ্রুতই জানান হবে। দেশে টিকা পৌঁছানোর কয়েক দিন পরেই ধাপে ধাপে টিকা সরবরাহ শুরু হবে। মনে করা হচ্ছে, ১৮ অনূর্ধ্বদের জন্য এই টিকা ব্যবহার করা হবে”। আগে গত বছরের ডিসেম্বরে ডিসিজিআইয়ের পক্ষ দিয়ে প্রাপ্তবয়স্কদের উপর এই টিকা প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। ২৮ দিনের ব্যবধানে এই টিকার দুটি ডোজ দেওয়া হবে। গত বছরে ৩০ কোটি ডোজের অর্ডার দিয়েছে কেন্দ্র। সূত্রের খবর, এই ভ্যাকসিনের প্রতি ডোজের দাম কড় বাদ দিয়ে পড়বে ১৪৫ টাকা।

অন্যদিকে ইতিমধ্যেই সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটরির পক্ষ থেকে ৬ কোটি টাকার গুণমান পরীক্ষা করে অনুমোদন দেওয়া হয়েছে। ১২ থেকে ১৫ বছর বয়সীদের টিকাকরণের পরিকল্পনা করা হচ্ছে বলে খবর। এই বয়সীদের মধ্যে কোর্বেভ্যাক্সের প্রয়োগের পরিকল্পনা রয়েছে সরকারের। এখন কোভিশিল্ড ও কোভ্যাক্সিন প্রিকশন ডোজ হিসেবে প্রয়োগ করা হচ্ছে।