বিহারে মৃতের সংখ্যা পুনর্যাচাই করতে গিয়ে ভারতে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু

25
প্রতীকী ছবি

মহানগর ডেস্ক: দেশে করোনা সংক্রমণ কমেছে বেশ খানিকটা। তবে বিহারে মৃতের সংখ্যা পুনর্যাচাই করতে গিয়ে ভারতে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু হল। গত ২৪ ঘণ্টায় ভারতে ৬ হাজার ১৪৮ জনের মৃত্যু হয়েছে। সংশোধনের পর বিহারে মৃত্যুর সংখ্যা চার হাজার বেড়েছে। এর জেরে রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা পাঁচ হাজার থেকে বেড়ে ৯ হাজার হয়েছে।

বার বার নীতিশ সরকারের বিরুদ্ধে অভিযোগ উঠছিল, করোনায় মৃতের সংখ্যা কমিয়ে দেখানো হচ্ছে। এরপরেই বিষয়টি অডিটের নির্দেশ দেয় হাইকোর্ট। অডিটের পরেই যুক্ত হয় মৃতের সংখ্যা। অডিটে দেখা গিয়েছে, ২০২০ সালের মার্চ মাস থেকে ২০২১ সালের মার্চ অবধি বিহারে করোনা ভাইরাসে ১,৬০০ জনের মৃত্যু হয়েছে। এপ্রিল থেকে ৭ জুন পর্যন্ত বিহারে মোট মৃত্যু হয়েছে ৭,৭৭৫ জনের। তবে এতদিন বিহার সরকারের তরফে দেখানো হয়েছে, করোনা কালে মোট মৃতের সংখ্যা ৫ হাজার। কিন্তু অডিটের পর মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল সাড়ে ৯ হাজার। এই নতুন পরিসংখ্যানে যে মৃত্যু দেখানো হয়েছে, তার বেষিরভাগ হয়েছে পাটনাতে।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৫২ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় দেশে মোট মৃতের সংখ্যা ৬,১৪৮ জনের। এই সময়ের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন, ১ লক্ষ ৫১ হাজার ৩৬৭ জন। ভারতে মোট সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১১ লক্ষের বেশি।