৯ হাজার কোটির বিনিয়োগ, ভারত সফরে বিরাট ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর

34

মহানগর ডেস্ক: আজই দু’দিনের সফরে ভারতে এসেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তার মধ্যেই এক বড় ঘোষণা ব্রিটেন সরকারের। ভারতের মাটিতে বরিস জনসন পা রাখতেই ১০০ কোটি পাউন্ড বিনিয়োগের ঘোষণা করা হল।

ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকা বিনিয়োগ করছে ব্রিটিশ সরকার। আগামীকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অন্যান্য প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন জনসন। তাঁর এই সফরের মূল উদ্দেশ্যই হল বৈদেশিক বাণিজ্যিক সম্পর্ককে সুসংগঠিত করা। এদিন তাতেই এত বড় ঘোষণা করা হয়েছে। জানা গিয়েছে, ভারতীয় পড়ুয়াদের জন্য যুগ্মভাবে স্কলারশিপের ব্যবস্থা করা হবে। সেইসঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রেও বিনিয়োগ করা হবে।

বৃহস্পতিবার ব্রিটিশ হাইকমিশনের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। ঘোষণা করা হয়েছে, “ব্রিটেন এবং ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্যে ১০০ কোটি পাউন্ডেরও বেশি বিনিয়োগ হবে আজ। সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, স্বাস্থ্য সহ বিভিন্ন খাতে আরও কর্মসংস্থান বাড়াতে উদ্যোগী হয়েছে ব্রিটিশ সরকার”।

ভারতের মাটিতে পা রেখেই এদিন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পৌঁছে যান গুজরাটের সবরমতী আশ্রমে। তারপর সেখানকার একটি বিশ্ববিদ্যালয়েও গিয়েছেন তিনি। যেখানকার বায়োটেকনোলজি বিভাগ কাজ করছে এডিনবরা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে। অংশগ্রহণ করবেন ব্রিটিশ উদ্যোগে তৈরি হওয়া একটি কারখানার উদ্বোধনেও। এক কথায় একাধিক কর্মসূচি নিয়ে দু’দিনের ভারত সফরে এসেছেন জনসন।

বলেছেন, ‘আজ এখানে এসে দেখতে পাচ্ছি ভারত এবং ব্রিটেন একসঙ্গে মিলে অনেক কিছু করতে পারে’। এদিন নানা খাতে উন্নতির প্রসঙ্গে কথা বলেছেন জনসন। সেইসঙ্গে ভারত ও ব্রিটেনের দ্বিপাক্ষিক সম্পর্ককে ‘পাওয়ার হাউস’ বলে অভিহিত করেছেন।