Earthquake: আচমকাই ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, মৃত অন্তত ১৩০

85
Earthquake: আচমকাই ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, মৃত অন্তত ১৩০

মহানগর ডেস্ক: বুধবার সকালে হঠাৎই কেঁপে উঠল আফগানিস্তানের (Afghanistan) মাটি। প্রায় ৫০০ কিলোমিটার জুড়ে সেই কম্পন অনুভব করা গিয়েছে। জানা গিয়েছে, আফগানিস্তানের পূর্বে ভূমিকম্প (Earthquake) হয়। যার ধাক্কা পৌঁছেছে প্রতিবেশী দেশ পাকিস্তানেও। বিপর্যয় মোকাবিলা বাহিনীর সূত্রে, ভূমিকম্পের জেরে মৃত্যু হয়েছে অন্তত ১৩০ জনের। আহত হয়েছেন বহু মানুষ। কম্পনের মাত্রা ছিল ৬.১।

তালিবান প্রশাসন সূত্রে, ভূমিকম্পের জেরে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে বহু মানুষের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা আড়াইশোর কাছাকাছি। তালিবান প্রশাসনের বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান জানিয়েছেন, এর আঁচ গিয়ে পড়েছে প্রতিবেশী দেশ পাকিস্তানেও। বিধ্বস্ত এলাকাগুলি থেকে উদ্ধারকার্য শুরু হয়ে গিয়েছে। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

আরও পড়ুন: ফারুকের নাম নিয়েছিলেন মমতা, বিজেপির পছন্দ ছিলেন আরিফ!

আমেরিকার ভূ-সর্বেক্ষণ বিভাগ জানিয়েছে, দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে কেঁপে ওঠে ভূপৃষ্ঠ। কম্পনের উৎসস্থল ছিল মাটি থেকে ৫১ কিলোমিটার গভীরে। ঘনবসতিপূর্ণ এলাকার কারণে মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে। পাকিস্তানে অবশ্য জানমালের কোনও ক্ষতির খবর মেলেনি। তবে লাহোর, মুলতান, কোয়েটা সহ বেশ কিছু এলাকায় কম্পন অনুভূত হয়েছে। এর আগে গত শুক্রবার ভূমিকম্পে কেঁপে উঠেছিল ইসলামাবাদ, পেশোয়ার, রাওয়ালপিন্ডি এবং মুলতান। এদিনের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে আফগানিস্তানের তিনটি জায়গা।