Home Featured AADHAR PAN LINK : আধার – প্যান লিঙ্ক বাধ্যতামূলক করল কেন্দ্র

AADHAR PAN LINK : আধার – প্যান লিঙ্ক বাধ্যতামূলক করল কেন্দ্র

by Arpita Sardar
aadhar card, pan card, link, central government

মহানগর ডেস্কঃ আধার – প্যান লিঙ্ক নিয়ে বহুদিন থেকেই চলছে। তবুও এখনও দেশের বহু নাগরিকের আধার ও প্যান কার্ড লিঙ্ক করা হয়নি। এবার এই ব্যাপারেও দেওয়া হয়েছে কড়া নির্দেশিকা। ২০২৩ এর ১ এপ্রিল থেকে আধার এবং প্যান কার্ড লিঙ্ক থাকা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। সেক্ষেত্রে এই দুটি কার্ড লিঙ্ক করার শেষ তারিখ রয়েছে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত। যদি নির্ধারিত তারিখের মধ্যে আধার এবং প্যান লিঙ্ক না হয়, সেক্ষেত্রে প্যান কার্ডটির এক্সপায়ারি ডেট শেষ হয়ে যাবে। যদি প্যান কার্ড বাতিল হয়ে যায়, সেক্ষেত্রে এটি শুধুমাত্র একটি প্লাস্টিকের কার্ডই হয়ে থাকবে। এটি আর কোথাও ব্যবহার করা যাবে না।

আয়কর আইন ১৯৬১ সালের আওতায় সমস্ত PAN কার্ড ধারকদের ৩১ মার্চ ২০২৩ এর আগে তাদের প্যান এবং আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক। যে প্যানগুলি আধারের সঙ্গে লিঙ্ক থাকবে না, ১ এপ্রিল, ২০২৩ এর পর থেকে বাতিল হয়ে যাবে। এই লিঙ্ক করা জরুরি এবং বাধ্যতামূলক।

আধার কার্ড এবং প্যান কার্ড লিঙ্ক করানোর জন্য প্রথমে আয়কর ই – ফাইলিং ওয়েবসাইটে যেতে হবে। সাইটে পেজের বাঁ দিকে কুইক লিংকের অপশন পাওয়া যাবে। এখানে ‘Link Aadhar’ অপশনে ক্লিক করতে হবে। এখানে নিজের প্যান কার্ড নম্বর, আধার কার্ড নম্বর ও নিজের নাম লিখতে হবে। এই তথ্য দেওয়ার পরে একটি ওটিপি দেওয়া হবে। ওটিপি দেওয়ার পরে আধার এবং প্যান লিঙ্ক হয়ে যাবে।

ই-ফাইলিং ওয়েবসাইট www.incometaxindiaefiling.gov.in-এ যেতে হবে। এরপর সবার উপরে কুইক লিঙ্ক শিরোনামে ‘লিঙ্ক আধার’-এ ক্লিক করতে হবে। এর পর স্ক্রিনে একটি নতুন পেজ ওপেন হবে। এই নতুন পেজের উপরে থাকবে একটি হাইপারলিঙ্ক। সেখানে লেখা হবে, আপনি ইতিমধ্যেই আধার লিঙ্ক করার অনুরোধ করেছেন, তাই পরিস্থিতি জানতে খানে ক্লিক করতে হবে। এই হাইপার লিঙ্কে ক্লিক করলে প্যান এবং আধারের ডিটেইলস লিখতে হবে। ‘ভিউ লিঙ্ক আধার স্ট্যাটাস’-এ ক্লিক করতে হবে। ফলে দেখা যাবে, PAN আধারের সঙ্গে আদৌ লিঙ্ক করা আছে কিনা।

You may also like