Home Featured Abortion : একুশ সপ্তাহের ভ্রূণের গর্ভপাত ঘটাতে স্বামীর অনুমতির দরকার নেই,জানাল কেরল হাইকোর্ট

Abortion : একুশ সপ্তাহের ভ্রূণের গর্ভপাত ঘটাতে স্বামীর অনুমতির দরকার নেই,জানাল কেরল হাইকোর্ট

by Mani Sankar Debnath
abortion law

মহানগর ডেস্ক: একুশ সপ্তাহের ভ্রূণের গর্ভপাত (Abortion)ঘটাতে স্বামী থেকে আলাদা হয়ে গর্ভপাত করায় স্বামীর অনুমতি (No Permission Is Not Needed from Husband) নেওয়ার দরকার নেই। কেরলের হাইকোর্ট (Kerala High Court) এই অনুমতি দিয়ে জানিয়েছে মেডিকেল টার্মিনেশন অব প্রেগন্যান্সি অ্যাক্টের অধীনে এ ব্যাপারে স্বামীর অনুমতি নেওয়ার প্রয়োজন নেই। সেই আইনে একটি ব্যবস্থা রয়েছে যাতে কুড়ি থেকে চব্বিশ সপ্তাহে ভ্রূণের সময়কালে অন্তঃসত্ত্বা থাকাকালীন বিয়ের মর্যাদা পরিবর্তন হচ্ছে বলে ধরা নেওয়া যেতে পারে।

এক মহিলার আবেদনের শুনানি চলাকালীন একথা জানায় আদালত। আবেদনতকারিণী মহিলা তাঁর পরিবারের অমতে এক বাস কণ্ডাক্টরকে বিয়ে করেন। কিন্তু বিয়ের পর তাঁর শাশুড়ি তাঁর সঙ্গে খারাপ ব্যবহার করেন। তাঁর আবেদনের শুনানিতে আদালত আরও জানায়, অন্তঃসত্ত্বা মহিলা যদি আইনত বিবাহবিচ্ছেদ না করে থাকেন বা তিনি যদি বিধবা হন, অথবা স্বামীর সঙ্গে তাঁর সম্পর্ক ভালো না থাকে, বা স্বামীর বিরুদ্ধে ফৌজদারি মামলা চলে, স্বামী যদি তাঁর সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখার ব্যাপারে উৎসাহ না দেখান,তাহলে তার অর্থ দাঁড়ায় তাঁর বৈবাহিক সম্পর্কের দ্রুত পরিবর্তন হতে চলেছে।

বিচারপতি আরও জানান, এতে মহিলার গর্ভপাতের ব্যাপারে স্বামীর কোনও অনুমতি নেওয়ার কোনও প্রয়োজন নেই। যখন ওই মহিলা গর্ভপাতের ব্যাপারে স্থানীয় ক্লিনিকে চিকিৎসকের কাছে যাবেন, তখন তাঁর কাছে আইনমাফিক কাগজপত্র চেয়ে গর্ভপাত করার বিষয়টি প্রত্যাখ্যান করেন, সেক্ষেত্রে তিনি স্বামীর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ জানাতে পারেন। এরপরও তিনি যদি আবার ক্লিনিকে গিয়ে গর্ভপাতের ব্যাপারে প্রত্যাখ্যাত হন,তাহলে আদালতে যেতে পারেন।

You may also like

Leave a Comment