গ্রেটার টুলকিট শেয়ার করার অপরাধে গ্রেফতার একুশের তরুণী

34

মহানগর ডেস্ক: কৃষক আন্দোলন প্রসঙ্গে টুইট করে বিতর্কে জড়িয়েছিলেন সুইডেনের পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ। থুনবার্গের টুইটের সঙ্গে শেয়ার করা ‘টুলকিট’-এর বিরুদ্ধে এফআইআর করে দিল্লি পুলিশ। টুলকিটের সঙ্গে জড়িতদের খোঁজ পেতে গুগুলেরও স্মরণাপন্ন হতে হয় দিল্লি পুলিশ কে। গ্রেটার টুলকিট শেয়ার করার অপরাধে এবার রবিবার ব্যাঙ্গলুরু থেকে গ্রেফতার করল বছর ২১এর পরিবেশ আন্দোলনকর্মী দিশা রবি কে।

সূত্রের খবর, ২০১৮তে যখন বিশ্বব্যাপী জলবায়ু ধর্মঘট আন্দোলন শুরু করেন গ্রেটা, তখন সেই আন্দোলনের সমর্থনে ‘ফ্রাইডে ফর ফিউচার’ নামে অভিনব কায়দায় ভারতেও প্রচার শুরু করেন দিশা। প্রাথমিক তদন্তের পর দিল্লি পুলিশের অনুমান, দিশা ওই টুলকিটটি এডিট করে পরবর্তীতে সেটি ছড়িয়ে দেন। রবিবার ব্যাঙ্গলুরুতে দিশার নিজের বাড়ি থেকেই তাকে তুলে নিয়ে যায় পুলিশ।

অন্যদিকে, কিছুদিন আগেই টুলকিট প্রসঙ্গে তদন্তে করতে গিয়ে উঠে আসে কানাডার ‘পোয়েটিক জাস্টিস ফাউন্ডেশনের’ প্রতিষ্ঠাতা মো ধালিওয়ালের নাম। ওই সংগঠনের সাথে ‘খালিস্তানী’ যোগ আছে এই অভিযোগ ও তোলা হয় দিল্লি পুলিশের তরফে। গ্রেটার টুলকিট নির্মাণের পিছনে এই ধালিওয়ালের হাত আছে বলেই মনে অনুমান দিল্লি পুলিশের। প্রসঙ্গত, কৃষক আন্দোলনের সমর্থনে টুইটের পাশাপাশি একটি টুলকিট শের করেন গ্রেটা। আন্দোলনকারী কৃষকদের পাশে থাকার বার্তা দিয়ে আন্দোলনের ছবি, ভিডিয়ো শেয়ার করার পাশাপাশি ডিজিটাল স্ট্রাইকের কথা বলা হয় ওই টুলকিটে। নিকটস্থ ভারতীয় দূতাবাস, সরকারি অফিস কিংবা মিডিয়া হাউসের সামনে অবস্থান বিক্ষোভের কথাও বলা হয় সেখানে। সম্ভব হলে কৃষকদের মিছিলে অংশ নেওয়ার পাশাপাশি অনলাইন পিটিশনে সই করার কথা বলা হয় ওই টুলকিটে। এর পরেই নড়েচড়ে বসে দিল্লি পুলিশ।