Afghanistan: ইউনাইটেড নেশনস-এর ধিক্কার তালিবানের বিরূদ্ধে, হিংসা বন্ধ করার নির্দেশ

40
Afghanistan
ইউনাইটেড নেশনস-এর ধিক্কার তালিবানের বিরূদ্ধে, হিংসা বন্ধ করার নির্দেশ

মহানগর ডেস্ক: গত ১৫ অগস্ট শুধুমাত্র পঞ্জশির প্রদেশ ছাড়া কার্যত গোটা আফগানিস্তান দখল করে নেয় তালিবানি উগ্রপন্থী গোষ্ঠী। তারপরেই দেশের প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ ঘানি পরিবার – পরিজন সহ দেশ ছেড়ে পালিয়ে যান। তবে শুধু ঘানিই নন, দেশের বহু নেতা মন্ত্রীরাও দেশ ছেড়ে পালিয়েছেন সেই সময়ে। দেশের নাগরিকরা নিজেদের প্রাণ বাঁচানোর তাগিদে দেশ ছেড়ে পালাতে মরিয়া হয়ে ওঠেন।

তালিবানি শাসনের অন্ধকারাচ্ছন্ন সময় একবার পার করে এসেছে আফগানিস্তান। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকাকালীন তালিবানি জেহাদি গোষ্ঠী আফগানিস্তানের নারীদের সবরকম অধিকার খর্ব করে সব কিছু থেকেই বঞ্চিত করে দিয়েছিল। এমনকি শিক্ষার অধিকার টুকুও ছিল তাঁদের। দীর্ঘ কুড়ি বছর পর ফের আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালিবান। ইতিহাসের কালো অধ্যায় যেন পুনরায় যেন ফিরে না আসে সেই বিষয়ে তালিবান উগ্রপন্থী গোষ্ঠীকে প্রথমেই নির্দেশ দিয়েছিল ইউনাইটেড নেশনস।

তবে ৩০ অগস্ট মার্কিন সেনা প্রত্যাহার করার পর নিজেদের তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা করার পর নিজ মহিমায় ফিরে এসেছে তালিবান। নারীদের অধিকার খর্ব করে একের পর এক ফতোয়া জারি করে চলেছে তারা। তারই প্রতিবাদে নারীরা রাস্তায় নেমে প্রতিবাদ কর্মসূচি পালন করায় নারীদের ওপর নিজেদের ক্ষমতা প্রদর্শন করে তালিবান।

সেই বিষয়ে ইউনাইটেড নেশনস চরম নিন্দা জানিয়েছে তালিবানের বিরূদ্ধে। ইউনাইটেড নেশনস জানিয়েছে , সম্প্রতি হওয়া প্রতিবাদে অংশগ্রহণকারী বিক্ষোভকারীদের চার জনকে হত্যা করেছে তালিবান। ইউনাইটেড নেশনস এর হাই কমিশনার ফর হিউম্যান রাইটসের এক স্পোকস্ পার্সন জানান, ‘ আমরা তালিবান গোষ্ঠীকে নির্দেশ দিয়েছি যত দ্রুত সম্ভব এই হিংসাত্মক আক্রমণ বন্ধ করতে।’ ইউনাইটেড নেশনস এর স্পোকস্ পার্সন রবিনা সামদাসানি ধিক্কার জানিয়েছেন, সাংবাদিকদের ওপর হওয়া অকথ্য অত্যাচারের।

Afghanistan

Read More News: