SSC: দীর্ঘ চার বছরের লড়াইয়ে ফিরল সুফল, ক্যান্সার আক্রান্ত সোমা দাস পেলেন চাকরি

286
দীর্ঘ চার বছরের লড়াইয়ে ফিরল সুফল, ক্যান্সার আক্রান্ত সোমা দাস পেলেন চাকরি

মহানগর ডেস্ক: এসএসসি (SSC) দুর্নীতি কাণ্ড নিয়ে বর্তমানে বঙ্গ রাজনীতির সরগরম হয়ে রয়েছে। মেধাতালিকায় নাম থাকা সত্বেও একাধিক পরীক্ষার্থী পায় নি চাকরি। আর তারাই আন্দোলনে সরব হয়েছিলেন। আর এর পরেই বেরিয়ে এসেছে একের পর এক হেভিওয়েট নেতাদের নাম। এমনকি নাম জড়িয়েছে মন্ত্রীর মেয়ের। মেধাতালিকায় নাম না থাকা সত্ত্বেও চাকরি পেয়েছিলেন অঙ্কিতা অধিকারী। যদিও হাইকোর্ট তাকে চাকরি থেকে বরখাস্ত করেছে। এবার দীর্ঘদিনের লড়াই চালানোর পর চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস।

হাইকোর্টের নির্দেশ অনুসারে নিয়োগপত্র পেয়ে চাকরিতে যোগদান করলেন ক্যানসার আক্রান্ত নলহাটির সোমা দাস। শনিবার সকালে বাবা-মায়ের আশীর্বাদ নিয়ে নলহাটি মধুরা হাইস্কুলে যোগ দেন তিনি। সোমা বলেন, আজ চার বছর পর আমি চাকরিতে যোগ দিলাম। খুব ভাল লাগছে। কিন্তু আমার যে সঙ্গীরা আছেন, তাঁরাও যদি আজ কাজে যোগ দিতে পারতেন তাহলে এই আনন্দটা আজ পরিপূর্ণ হত। আনন্দ হচ্ছে, কিন্তু সেটা পরিপূর্ণ নয়। আমি ঘরে বসে সোশ্যাল মিডিয়ায় আমার সঙ্গীদের হয়ে প্রচার করব।

আরও পড়ুন: ডুডলে এটা কার ছবি! ভারতীয় পদার্থবিদ সত্যেন্দ্রনাথ বসুকে বিশেষ শ্রদ্ধা গুগলের

২০১৯ সালে ক্যানসার ধরা পড়ে সোমার। কিন্তু নেই চিকিৎসার বিরাট খরচ বহন করার। তার মধ্যেই কষ্ট করে চলে চিকিৎসা। এই পরিস্থিতিতেই কিছুটা সুস্থ হয়ে চাকরিপ্রার্থীদের আন্দোলনে যোগ দিতে কলকাতা চলে আসেন সোমা।আন্দোলনরত চাকরিপ্রার্থী সোমা দাসকে ৭ দিনের মধ্যে সহকারী শিক্ষকের চাকরি দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়। স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে নির্দেশ দেন স্কুল শিক্ষা দফতরের প্রধান সচিব।

পাশাপাশি অ্যাকশন টেকেন রিপোর্টও দিতে বলা হয়। ৩৫০-এরও বেশি দিন ধরে SSC-র আন্দোলন করেন বীরভূমের নলহাটির সোমা দাস। তিনি ব্লাড ক্যানসারে আক্রান্ত। কর্কটরোগের কামড় সত্ত্বেও কোনও বিশেষ সুবিধে নিতে চাননি তিনি।

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়াই ভরসা, একেই হাতিয়ার বানিয়ে এগোতে চাইছে CPIM