Home Featured RSS Ban : হিংসা, ঘৃণা-বিদ্বেষে উস্কানি, দেশভাগের পর তিনবার নিষিদ্ধ করা হয়েছিল আরএসএসকে

RSS Ban : হিংসা, ঘৃণা-বিদ্বেষে উস্কানি, দেশভাগের পর তিনবার নিষিদ্ধ করা হয়েছিল আরএসএসকে

RSS Ban : হিংসা, ঘৃণা-বিদ্বেষে উস্কানি, দেশভাগের পর তিন বার নিষিদ্ধ করা হয়েছিল আরএসএসকে

by Mani Sankar Debnath
in the past rss banned thrice

মহানগর ডেস্ক: গতকালই জঙ্গি যোগাযোগের (Terror Link) অভিযোগে আগামী পাঁচবছরের জন্য পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়াকে (Banned PFI By Central Government) নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। ঘটনা হল, দেশভাগের পর থেকে মোট তিনবার নিষিদ্ধ করা হয়েছিল আরএসএসকে (RSS) । প্রথমবার ১৯৪৮ সালে,মহাত্মা গান্ধী হত্যার ঘটনার পর (Assassination Of Mahatma Gandhi)। দ্বিতীয়বার ১৯৭৫ সালে দেশে জরুরি অবস্থা জারির সময়( Emergency Imposed By Indira Gandhi)। তৃতীয়বার ১৯৯২ সালে অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংসের পর (Demolition Of Babi Masjid) । ১৯২৫ সালে কংগ্রেস নিয়ে মোহভঙ্গের পর ড. কেশব বলিরাম হেডগেওয়ার আরএসএস প্রতিষ্ঠা করেছিলেন। দাবি করেছিলেন, এটি একটি সাংস্কৃতিক সংগঠন। কিন্তু তাঁর হাতে গড়া ওই সংগঠন নানা সময়ে বিতর্কে জড়িয়ে পড়ে।

১৯৪৮ সালের চার অক্টোবর তদানীন্তন সর্দার বল্লভভাই প্যাটেলের নেতৃত্বে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছিল দেশে হিংসা,ঘৃণা বিদ্বেষ ছড়িয়ে চলার জন্য এবং দেশের স্বাধীনতাকে ধংস করার দায়ে আরএসএসকে নিষিদ্ধ করা হচ্ছে। ভারতকে তাদের কাজের মাধ্যমে কালিমা লিপ্ত করার অভিযোগ করা হয়েছিল ওই বিজ্ঞপ্তিতে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছিল সঙ্ঘের সদস্যরা অবাঞ্ছিত,এমনকী বিপজ্জনক কাজ করে চলেছেন। দেশের বিভিন্ন জায়গায় আরএসএসের সদস্যরা লুঠ, ডাকাতি,খুন এবং বেআইনি অস্ত্র সংগ্রহ করছেন বলে জানা গিয়েছে। ড.শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে লেখা চিঠিতে সর্দার বল্লভভাই প্যাটেল লিখেছিলেন হিন্দু মহাসভার চরমপন্থী গোষ্ঠী এই জঘন্য ষড়যন্ত্রে লিপ্ত। আরএসএসের এই ধরণের কার্যকলাপ দেশের সরকার ও দেশকে অস্তিত্বের সঙ্কটের মুখে ঠেলে দিচ্ছে।

এই ঘটনার পর এক অস্বস্তিকর পরিবেশ তৈরি হয়। আঠেরো মাস পর অবশ্য সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। ১৯৭৫ সালে প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জারি করা জরুরি অবস্থার সময় ফের আরএসএসকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এরপর ১৯৯২ সালে অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংসের পর দেশজুড়ে অস্থিরতার সময় তদানীন্তন প্রধানমন্ত্রী পিভি নরসিং রাও ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এসবি চবন আরএসএসকে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। একইসঙ্গে নিষিদ্ধ করা হয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ, বজরং দল এবং জামাতে ইসলাম হিন্দ এবং সিমিকে। তবে বল্লভভাইয়ের মতো রাও-ও কেন্দ্রীয় ট্রাইবুনালে তাদের নিষিদ্ধ করার ব্যাপারে সেরকম যুক্তিগ্রাহ্য কারণ দেখাতে পারেননি। শেষমেশ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

You may also like

Leave a Comment