ফের রাজধানীতে মিলল ব্যাগ ভর্তি বিস্ফোরক, ৪ ব্যক্তিকে ঘিরে সন্দেহ দানা বাঁধছে 

41

মহানগর ডেস্ক: আতঙ্ক রাজধানীতে। ইস্ট দিল্লির একটি বাড়ি থেকে উদ্ধার বিস্ফোরক। বৃহস্পতিবার দিন রাজধানীর পুরনো সীমাপুরীতে দিল্লি পুলিশ একটি ব্যাগ উদ্ধার করেছে। একটি পরিত্যক্ত বাড়ির ভিতর থেকে উদ্ধার হয়েছে সেই ব্যাগ। পরে দমকল বাহিনী ও বম্ব স্কোয়াড ঘটনাস্থলে হাজির হয় এবং পরীক্ষা-নিরীক্ষা করে তা থেকে পাওয়া যায় আইইডি। সূত্র অনুযায়ী জানা গিয়েছে, এখনও পর্যন্ত স্পষ্ট নয় ওই বোমা কোথা থেকে এসেছে।

এর আগে পূর্ব দিল্লির গাজিপুর ফুল বাজারে একটি পরিত্যক্ত ব্যাগে মিলেছিল বিস্ফোরক। সেই তদন্তের কিনারা না হতেই, এদিন নতুন করে উদ্ধার হল বিস্ফোরক ভর্তি ব্যাগ। এদিন যে বাড়িতে বিস্ফোরক পাওয়া গিয়েছে সেখানে আগে ভাড়া থাকতেন চারজন। তাদের সবার পরিচয় পত্র এখনও জানা যায়নি। কি কারণে তারা ওই বাড়িতে থাকতেন? সেটাও স্পষ্ট নয়।

বাড়িটি কাসিম নামের এক ব্যক্তির। আপাতত জানা গিয়েছে, সেই ব্যক্তি বাড়ির দ্বিতীয় তলা কয়েক দিন আগে প্রপার্টি ডিলার শাকিলের মাধ্যমে একজনকে ভাড়ায় দেয়। ১০ দিন আগে আরও তিনজন সেখানে গিয়ে থাকা শুরু করে। পুলিশ আসার আগেই তারা চম্পট দেয়। সূত্র অনুযায়ী জানা গিয়েছে, তাদের সম্পর্কে সমস্ত তথ্য জানার চেষ্টা চালাচ্ছে দিল্লি পুলিশ। এর আগে গাজিপুরের ফুলের বাজারে যে আইইডি পাওয়া গিয়েছিল, সেই সূত্র ধরেই আজ এইখানে পৌঁছায় তারা। দিনদিন আতঙ্ক ছড়াচ্ছে সকলের মধ্যে।

গাজিপুরেও তল্লাশি চালাতে গিয়ে একটি সন্দেহজনক ব্যাগ চোখে পরে পুলিশের। ব্যাগের ভিতর দিয়ে উদ্ধার হয় আইইডি। প্রজাতন্ত্র দিবসের ঠিক আগে এই ঘটনা ঘটে। চাঞ্চল্য তৈরি হয়ে রাজধানীতে। অন্যদিকে এইবারও যে জায়গায় বিস্ফোরক মিলেছে সেটি ও আগের জায়গা দুটিই ইস্ট দিল্লির অন্তর্গত। এখন তদন্ত চলছে। সন্দেহ সেই ৪ ব্যক্তিকে। পুলিশের ধারণা, সম্ভবত প্রজাতন্ত্র দিবসে যে বড় নাশকতার ছক কষেছিল জঙ্গিরা, তার যোগসাজ রয়েছে আজকের এই ঘটনার সঙ্গে। এই মুহূর্তে এই ঘটনার পেছনে কে, তাই নিয়ে চলছে তদন্ত।