Home Featured Agnipath Protest: জ্বলন্ত অগ্নিপথ শুধু বিহার সরকারের নয়, বিজেপির বন্ধুত্বের অগ্নিপরীক্ষা

Agnipath Protest: জ্বলন্ত অগ্নিপথ শুধু বিহার সরকারের নয়, বিজেপির বন্ধুত্বের অগ্নিপরীক্ষা

by Anamika Nandi
Agnipath Protest: জ্বলন্ত অগ্নিপথ শুধু বিহার সরকারের নয়, বিজেপির বন্ধুত্বের অগ্নিপরীক্ষা

মহানগর ডেস্ক: কেন্দ্রের অগ্নিপথ (Agnipath) প্রকল্পের বিরোধিতায় রাস্তায় নেমেছে দেশের যুব সম্প্রদায়। দেশের নানা প্রান্তে বিক্ষোভের আগুন জ্বলছে। বিহারে (Bihar) প্রতিবাদকারীরা হামলা চালাচ্ছে বিজেপির (BJP) অফিস ও নেতাদের বাড়িতে। প্রশ্নচিহ্নের মুখে দাঁড়িয়ে সেরাজ্যের বিজেপি ও জেডিইউ (JDU) জোটের স্থায়িত্ব।

গত মঙ্গলবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করার পরেই দেশের নানা প্রান্তে অগ্নিগর্ভ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। যার মধ্যে বিহার একটি। প্রতিবাদকারীরা হামলা চালিয়েছে সেরাজ্যের বিজেপি প্রধান সঞ্জয় জয়সওয়ালের বাড়িতে। প্রসঙ্গে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেছেন, ‘যদি এটি বন্ধ না করা হয় তবে ভালো হবে না’। তাঁর কথায়, ‘এই বিক্ষোভের পরিস্থিতিতে বিহারের সুশাসন বা আইন-শৃঙ্খলার উন্নতির জন্য জেডিইউর সিএম মডেলের কোনও চিহ্ন পাওয়া যায় নি’।

আরও পড়ুন: খেলতে যাওয়ায় বাধা মায়ের, কসবায় আত্মঘাতী ইঞ্জিনিয়ারিং পড়ুয়া

বিজেপি প্রধানের বক্তব্য, ‘প্রত্যেকেরই প্রতিবাদ করার অধিকার আছে। এটা দোষের কিছু নয়। আমাদের সবার মতামত ভিন্ন। কিন্তু বিক্ষোভকারীদের বিরুদ্ধে প্রশাসনের কোনও ব্যবস্থা না নেওয়াও ঠিক নয়। এতে ক্ষতি হচ্ছে সরকারি সম্পত্তির’। জানা গিয়েছে, কেন্দ্রের পক্ষ থেকে তাঁকে এবং দুই উপমুখ্যমন্ত্রী তারকেশ্বর প্রসাদ ও রেনু দেবী সহ আরও সাতজনকে সিআরপিএফ নিরাপত্তা দেওয়া হয়েছে।

রাজ্যে ট্রেন চলাচল বন্ধ হওয়ার আগে বিহার বিজেপি প্রধান বলেছেন, এরাজ্যে এমন কিছু ঘটনা ঘটছে যা দেশের অন্য কোথাও ঘটেনি। ভারতীয় জনতা পার্টির একজন নেতা হিসেবে তার তীব্র নিন্দা করছি এবং যদি এটি বন্ধ না করা হয় তবে কারোর জন্যই তা মঙ্গলজনক হবে না। মূলত অগ্নিপথ বিক্ষোভের জেরে ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে সেরাজ্যে। কারোর নাম না নিয়ে নীতীশ কুমারের সরকারকে কটাক্ষ করেছেন জয়সওয়াল। যদিওবা এই বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন JDU-এর জাতীয় প্রধান রাজীব রঞ্জন লালন সিং। তাঁর কথায়, বিজেপি প্রধান ঠিক কাকে লক্ষ্য করে কথাগুলো বলেছেন! তা বোঝা যায়নি।

আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থীতে মহা চমক বিজেপির,নাড্ডার বাড়িতে আজ বৈঠক

প্রসঙ্গে নীতীশ কুমারের সহকর্মী বলেছেন, ‘অগ্নিপথ প্রকল্পে সন্দেহ দূর করার পরিবর্তে ভারতীয় জনতা পার্টি প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ আনছে। নীতীশ কুমার সমস্ত রকমের পরিস্থিতি সামলাতে সক্ষম। তার জন্য সঞ্জয় জয়সওয়ালের কাছ থেকে কোনও শিক্ষা নেওয়ার প্রয়োজন নেই। শনিবার সাংবাদিকদের জয়সওয়াল বলেছেন, বিহারের বেত্তিয়া শহরে তাঁর বাড়িতে হামলা প্রতিরোধে রাজ্যের কর্মকর্তারা ব্যর্থ হয়েছেন। সেইসঙ্গে বিজেপি অফিসে হামলার কথাও বলেছেন তিনি।

তাঁর বক্তব্য, ৩০০ জন শক্তিশালী পুলিশের উপস্থিতিতেও আটকানো যায়নি বিক্ষোভ। এক কথায়, অগ্নিপথ বিক্ষোভের জেরে বিহারের বর্তমান পরিস্থিতির জন্য জেডিইউকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে বিজেপি।

You may also like