‘ট্যাবলো নির্বাচন করার সিদ্ধান্ত বিস্তারিত নির্দেশিকা অনুসারেই নেওয়া হয়েছে’, মমতা – স্ট্যালিনকে চিঠি কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রীর

13

মহানগর ডেস্ক: সামনেই রয়েছে প্রজাতন্ত্র দিবস। গোটা দেশ জুড়ে পালিত হবে এই বিশেষ দিনটি। আর সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে দিল্লিতে বিশেষভাবে অনুষ্ঠিত হবে ওইদিনটি। আর রাজধানীর সেই অনুষ্ঠান থেকে বাদ পড়েছে বাংলা এবং তামিলনাড়ুর ট্যাবলো। আর এই বিষয়টিকে ঘিরেই কেন্দ্র – রাজ্য সংঘাত পৌঁছেছে চরম পর্যায়ে।

পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিল করার পরই প্রধানমন্ত্রী মোদিকে চিঠি পাঠান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং গোটা বিষয়টি নিয়ে পুনরায় ভাবার অনুরোধ করেন। একইভাবে তামিলনাড়ুর ট্যাবলো সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ থেকে বাদ দেওয়ার পর প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। কেন্দ্রের এই সিদ্ধান্তে মোটেও খুশি নন দুই অ- বিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রী। আর এই নিয়ে দুজনেই তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন গোটা বিষয় নিয়ে।

এর প্রতিক্রিয়া হিসেবে এই দুই রাজ্যের প্রশাসনিক প্রধানকেই চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য ট্যাবলো বাছাই করার সিদ্ধান্তগুলি বিস্তারিত নির্দেশিকা অনুসারে নেওয়া হয়েছে এবং এই বিষয়টি কেন্দ্রের হাতেই নেই। তিনি সেই চিঠিতে আরও জানিয়েছেন যে নেতাজি সুভাষচন্দ্র বসুকে কোনওভাবেই অসম্মান করে না কেন্দ্রীয় সরকার। ট্যাবলো বাতিল করার সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই।

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী আরও জানান যে মোদি সরকারের শাসন কালেই ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২১ সালের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে স্থান পেয়েছিল বাংলার ট্যাবলো।