‘মায়ের বিকল্প সৎ মা হতে পারেন না ‘,রায় দিল আদালত

25

মহানগর ডেস্ক: মায়ের বিকল্প কখনওই সৎ মা হতে পারবেন না, বেঙ্গালুরুতে জমা পড়া এক পিটিশনের ভিত্তিতে এক মামলার শুনানিতে এমনটাই রায় দিল কর্ণাটক হাইকোর্ট।

জানা গেছে, কর্ণাটক হাইকোর্টে বাবা মায়ের মধ্যে সন্তানের দায়িত্বকে পাবে তা নিয়ে বেঙ্গালুরুতে একটি পিটিশন দাখিল করেন। সেই মামলার শুনানিতে আদালত জানায় ওই শিশুটির দায়িত্ব পাবেন তাঁর মা। তাঁর কারণ হিসেবে আদালত রায় দিয়েছে, ওই ব্যক্তি পুনর্বিবাহ করেছেন। তাঁর দ্বিতীয় স্ত্রী, প্রথম পক্ষের সন্তানের দায়িত্ব ঠিক ভাবে পালন করতে পারবেন না। বিশেষ করে নিজের মায়ের বিকল্প হয়ে উঠতে পারবেন না।

যদিও শিশুটির পিতা এক্ষেত্রে বক্তব্য ছিল, তিনি আর্থিক ভাবে অনেক বেশি স্বচ্ছল। তাই তিনি সন্তানকে নিরাপদে রাখতে পারবেন। কেননা তাঁর বেড়ে ওঠা, শিক্ষালাভ ও পারিবারিক পরিবেশ প্রাপ্তি কোনওটাতেই সমস্যা হবে না। এর উত্তরে আদালত যুক্তি দিয়েছে, পিতার এই বক্তব্য শিশুর ক্ষেত্রে খাটে না। কেননা শিশুর সমস্ত প্রয়োজনীয়তার সঙ্গে সম্পর্ক রয়েছে মায়ের।

তাছাড়া আবেদনকারীর স্ত্রী ছাড়া তাঁর পরিবারে আর কোনও মহিলা নেই। যিনি ওই শিশুটির দেখভাল করতে পারবেন। সঙ্গে এটাও বলা কঠিন যে শিশুটির সৎ মা, তাঁর এই দায়িত্ব নিতে রাজি হবেন কিনা। তাছাড়া শিশুটিও মায়ের সঙ্গেই থাকতে চায়। এই যুক্তির ভিত্তিতে শিশুটিকে তাঁর মায়ের সঙ্গে থাকার অধিকার ঘোষণা করেছে আদালত।