কেন্দ্রের ‘ইজ অব ডুইং বিজনেস’-এর তালিকায় পূর্ব ভারতে সেরা বাংলা, দেশের সেরা অন্ধ্রপ্রদেশ

5

মহানগর ওয়েবডেস্ক: শনিবার সন্ধেয় ‘ইজ অব ডুইং বিজনেস’ বা সহজে ব্যবসা করার সুযোগের মাপকাঠিতে দেশের কোন রাজ্য কী অবস্থায় রয়েছে তার তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের অর্থ দপ্তর থেকে প্রকাশিত এই তালিকায় দেখা গিয়েছে, দেশে সকল রাজ্যের মধ্যে ব্যবসার জন্য সবচেয়ে সুবিধাজনক রাজ্য হচ্ছে অন্ধ্রপ্রদেশ। তারাই প্রথমে রয়েছে তালিকায়। দ্বিতীয় স্থানে চমকে দিয়ে উঠে এসেছে উত্তরপ্রদেশের নাম। তৃতীয় স্থানে রয়েছে তেলেঙ্গানা।

২০১৯ সালের তথ্য অনুযায়ী দেখা গিয়েছে, দেশে ব্যবসা করার জন্য সবচেয়ে সুবিধাজনক রাজ্য হল অন্ধ্রপ্রদেশ। তবে উত্তরপ্রদেশ যে দ্বিতীয় স্থানে উঠে চলে আসবে এমন প্রত্যাশা অনেকেই করেননি। বিরোধিদের হাজার সমালোচনা সত্ত্বেও এই তালিকায় বাংলা বেশ সুবিধাজনক অবস্থাতেই রয়েছে। এই তালিকায় পূর্ব ভারতে ব্যবসা করার জন্য সেরা রাজ্য হিসেবে বেছে নেওয়া হয়েছে পশ্চিমবঙ্গকে।

এই তালিকায় উত্তরভারতে ব্যবসা করার সুযোগের শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ, দক্ষিণ ভারতে শীর্ষে অন্ধ্রপ্রদেশ, পশ্চিম ভারতে মধ্যপ্রদেশ, উত্তরপূর্ব ভারতে শীর্ষে অসম এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলির নিরিখে দিল্লি রয়েছে সবার আগে। এদিন এই তালিকা প্রকাশের অনুষ্ঠান ভার্চুয়ালি অনুষ্ঠিত হয় যেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল ও অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী, ও অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।