১২-১৮ বছর বয়সীদের জন্য এবার অনুমোদিত হল আরও এক নতুন টিকা, নাম ‘Corbevax’

34

মহানগর ডেস্ক: সোমবার ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) হায়দ্রাবাদ-ভিত্তিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি বায়োলজিক্যাল ই-এর করোনার ভ্যাকসিন ‘করবেভ্যাক্স’ ১২-১৮ বছর বয়সী শিশুদের প্রয়োগের ক্ষেত্রে জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

সরকারি তথ্য অনুযায়ী বলা যায়, ভারতের তৃতীয় স্বদেশী কোভিড ভ্যাকসিন হল ‘করবেভ্যাক্স’- এর দুটি ডোজে দেওয়া হবে। Zydus Cadila-এর DNA শট ZyCoV-D এবং ভারত বায়োটেক-এর Covaxin-এর সঙ্গে মিলিত হয়ে ভারতে ১২ বছর বা তার বেশি বয়সী শিশুদের ব্যবহারের জন্য অনুমোদিত এটি একটি তৃতীয় টিকা।

সংবাদ সংস্থার তথ্য অনুসারে, এর আগে, কিছু শর্ত সাপেক্ষে Corbevax ভ্যাকসিনটি DCGI এর বিষয় বিশেষজ্ঞ কমিটির তরফ (SEC) থেকে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য এটি জরুরি ব্যবহারের অনুমোদন (EUA) পেয়েছিল।

শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে Corbevax-এর ক্লিনিকাল স্টাডির সুরক্ষা এবং ইমিউনোজেনিসিটি ডেটা পর্যালোচনা করার পরে EUA-এর তরফ থেকে সুপারিশ করা হয়েছিল। সংবাদসংস্থা সূত্রের খবর, এই ভ্যাকসিনের প্রত্যাশিত মূল্যের ওপর ১৪৫ টাকা ট্যাক্স বাদ দেওয়া হয়েছে।

করবেভ্যাক্স- এর শটগুলির কথা বলতে গিয়ে, জাতীয় টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশনের (এনটিজিআই) প্রধান ডাঃ এন কে অরোরা বলেছিলেন যে ভ্যাকসিনটি নিরাপদ এবং কিছু অন্যান্য ভেক্টর ভ্যাকসিনের তুলনায় ভাল ইমিউনোজেনিসিটি এবং উচ্চ অ্যান্টিবডি স্তর সরবরাহ করে।

প্রসঙ্গত, ভারত এখন পর্যন্ত ১৫-১৭ বছর বয়সীদের ৭৬ মিলিয়নেরও বেশি শিশুদের করোনার বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার জন্য কোভ্যাক্সিন টিকা দেওয়া হয়ে গিয়েছে।