Home Featured Partha-Anubrata On Durga Puja: ঢাক বাজালো পার্থ, নাচছে অনুব্রত, খাচ্ছে অর্পিতা! সংশোধনাগারে জমিয়ে কাটছে পুজো

Partha-Anubrata On Durga Puja: ঢাক বাজালো পার্থ, নাচছে অনুব্রত, খাচ্ছে অর্পিতা! সংশোধনাগারে জমিয়ে কাটছে পুজো

by Arpita Sardar

মহানগর ডেস্ক: একজন সঙ্গিনী নিয়ে কলকাতার নামকরা পূজোর মুখ হিসাবে ছাড়তেন উদ্বোধনী অনুষ্ঠান। আর একজনের দেশের বাড়ীতেই পূজিতা হতেন মা দুর্গা। নিজের হাতেই সন্ধ্যা আরতি সারতেন তিনি। কিন্তু দুর্নীতির অভিযোগে তাঁরা আজ কারাবাসে। তাই জেলেই নিজেদের মত করে পূজো কাটাচ্ছে দুই হেভিওয়েট নেতা। একজন l এসএসসি দুর্নীতি কাণ্ডে নাম জড়ানো প্রেসিডেন্সি জেলে বন্দী রাজ্যের প্রাক্তন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং অন্যজন হলেন গরু পাচার কাণ্ডে অভিযুক্ত আসানসোল সংশোধনাগারে বন্দী বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল। দুর্গাপুজোর আগে জামিনের আবেদন জানালেও তা খারিজ হয়ে যায়। তাই পূজো কাটছে কারাগারে। তবে তারা অন্ধকার কুটুরিতে হাত পা গুটিয়ে বসে নেই। বহাল তবিয়তেই কাটাচ্ছেন পূজো। খাবারের তালিকা থেকে আয়োজন তুঙ্গে।

ইতিমধ্যেই পার্থের কানে পৌঁছেছে তাঁর সাধের পূজো নাকতলা উদয়ন সংঘ এবার বিশ্ববাংলা শারদ সম্মান পায়নি। এমনকি কেষ্টও এই প্রথমবার বাড়ির পুজোয় থাকতে পারলেন না। তাই প্রেসিডেন্সি জেল ও আসানসোল সংশোধনাগারেই নিজেদের মতো পূজোয় মেতে উঠলেন। প্রেসিডেন্সি জেলের দুর্গা প্রতিমার সামনেই কয়েকজন বন্দির অনুরোধে মহাষষ্ঠীতে জমিয়ে ঢাক বাজালেন প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। টানা ১০ মিনিট তিনি ঢাক বাজিয়েছেন। আর সেটা সত্যিই ছিল শোনার মতো।
অন্যদিকে, আসানসোল সংশোধনাগারে দুর্গাপুজোর পরিকল্পনা বাতিল হওয়ায় মহাষষ্ঠীর সন্ধ্যায় সেলের ভিতরেই মায়ের ছবির সামনে মা মা বলে ধূপ দেখিয়ে আরতি করতে থাকা অনুব্রত মণ্ডল নেচে ওঠেন। আবার বন্দিদের গল্প শোনালেন,বলেন ‘‌যিনি মা দুর্গা, সেই তিনিই কালী। মায়ের মধ্যে কোনও ভেদ নেই। সবাই পুজোর আনন্দ উপভোগ করো। মা সবার মঙ্গল করবেন।’‌

অন্যদিকে আলিপুর মহিলা সংশোধনাগারে বন্দী এসএসসি দুর্নীতি কাণ্ডে অভিযুক্ত অপির্তা মুখোপাধ্যায়কে কিছুটা উজ্জীবিত দেখা গেলেও বাকি বন্ধুদের কাছে গতবারের পুজোর স্মৃতিচারণা করলেন। কীভাবে তিনি নানা পূজো মণ্ডপের উদ্বোধন–সহ নানা অনুষ্ঠানে ঘুরে বেরিয়েছেন সেই গল্প তুলে ধরেন। আক্ষেপ করেন জেলের আবাসিকদের কাছে পূজোটা জেলে কাটানো নিয়ে। তবে জেলের খাবারের তালিকায় পূজো স্পেশাল ছোঁয়া। ছিল মুগের ডাল, লম্বা বেগুন ভাজা, চচ্চড়ি, মাছের ঝোল এবং চাটনি।

You may also like

Leave a Comment