Home Entertainment AR Rahman : রিমিক্স কালচার ধ্বংস করে দিচ্ছে সুন্দর জিনিস! ক্ষোভ প্রকাশ এ আর রহমানের

AR Rahman : রিমিক্স কালচার ধ্বংস করে দিচ্ছে সুন্দর জিনিস! ক্ষোভ প্রকাশ এ আর রহমানের

by Oindrila Chakraborty
AR Rahman : রিমিক্স কালচার ধ্বংস করে দিচ্ছে সুন্দর জিনিস! ক্ষোভ প্রকাশ এ আর রহমানের

মহানগর ডেস্ক : এবার রিমিক্স কালচারের বিরুদ্ধে মুখ খুললেন এ আর রহমান(AR Rahman)। কথায় কথায় বুঝিয়ে দিলেন এই নতুন ধ্যান ধারনা এতোটুকু পছন্দ নয় তার। সম্প্রতি নব্বইয়ের দশকের হিট সং ফাল্গুনী পাঠকের মেনে পায়েল হে ছানকাই গানের রিমেক করেছেন নেহা কাক্কার। তারপর থেকেই কার্যত ক্ষোভে ফেটে পড়েছেন প্রত্যেকে। শুধু তাই নয় মুখে কিছু না বলে গানের আসল গায়িকা ফাল্গুনী পাঠক পর্যন্ত বুঝিয়ে দিয়েছেন জে রিমিক গান তৈরি হয়েছে তা একেবারেই পছন্দ হয়নি তার।

সম্প্রতি রিমিক্স কালচার নিয়ে মুখ খুললেন অস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী এ আর রহমান। জানালেন তার এমন কিছু কিছু গান যেগুলি নিয়েও বর্তমানে রিমিক্স করা হয়েছে। কিছুটা রাগ মিশিয়ে এক সাক্ষাৎকারে তিনি বলেন,’ বর্তমানে এই ট্রেন্ড মাথাচাড়া দিয়ে উঠেছে। যেদিকে চোখ রাখা যাচ্ছে সেদিকেই দেখা যাচ্ছে গানগুলিকে ধ্বংস করা হচ্ছে। যারা কম্পোজ করছেন তারা কি ভেবে করছেন। লোকে বলছে আমরা রি-ইমাজিনিং (Re-Imagining) করছি। তোমরা কে এটা করার? যখন অন্যের গান নিয়ে কাজ করছ তখন যথেষ্ট শ্রদ্ধার সঙ্গে সেগুলো বিবেচনা করা উচিত। আমি যখন কোন গান নিয়ে কাজ করি যথেষ্ট খেয়াল রাখি এই বিষয়গুলোর ওপর। আমাদের এটা নিয়ে কথা বলার সময় এসেছে’।

সামান্য থেমে তিনি আরো বলেন,’ যদি কোনো পুরোনো গান নিয়ে কাজ করা হয় তাহলে তার মধ্যে নতুনত্বের ছোঁয়া রাখতেই হবে। সেটা নতুন করে বানাতে হবে। যাহোক একটা বানিয়ে কারো অনুমতি না নিয়ে কিছু একটা বানিয়ে ফেলা মোটেও ঠিক কাজ নয়। এটা শুনতে অদ্ভুত লাগে’। উল্লেখ্য সঙ্গীত পরিচালক বর্তমানে মনিরত্নমের পোনিয়ন সেলভান নিয়ে ব্যস্ত। যা মুক্তি পেতে চলেছে ৩০ সেপ্টেম্বর। ছবিতে পাঁচটি গানে কাজ করেছেন দক্ষিণী এই সঙ্গীতজ্ঞ।

You may also like

Leave a Comment