Diabetes: আপনি কি ডায়াবেটিস রোগী? সাবধান, ভুগতে পারেন ত্বকের সমস্যায়

46
আপনি কি ডায়াবেটিস রোগী? সাবধান, ভুগতে পারেন ত্বকের সমস্যায়

মহানগর ডেস্ক: ডায়াবেটিস নীরব ঘাতক হিসাবেও পরিচিত। কারণ নীরব এবং ছদ্মবেশী উপায়ে এই রোগটি ক্রমশ এগিয়ে যায়। আপনার রক্তে শর্করার মাত্রা ধীরে ধীরে বৃদ্ধি করে এবং আপনার শরীর ধীরে ধীরে ইনসুলিনের প্রতিরোধী হয়ে ওঠে এবং আপনার অগ্ন্যাশয় রক্তে শর্করার নিয়ন্ত্রণের জন্য পর্যাপ্ত ইনসুলিন উৎপাদন বন্ধ করে দেয়। যদিও প্রস্রাব বৃদ্ধি, তৃষ্ণা বৃদ্ধি, ঝাপসা দৃষ্টি, ক্ষততে ধীর নিরাময় ইত্যাদির আকারে ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণগুলি সম্পর্কে অনেক কিছু লেখা হয়েছে। খুব বেশি লোক জানেন না যে তাদের ত্বকও ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী অবস্থার সূচক হতে পারে এবং এটির দিকে মনোযোগ দেওয়া দরকার।

ডায়াবেটিসের কারণে দমন করা অনাক্রম্যতা বারবার ব্যাকটিরিয়া, পরজীবী, ছত্রাক বা ভাইরাল সংক্রমণের কারণ হতে পারে। এই ধরনের কিছু সাধারণ সংক্রমণ হল Folliculitis, styes, পেরেক সংক্রমণ, ইত্যাদি।

দুর্বল রক্ত সঞ্চালনের কারণে, শরীরের বিভিন্ন অংশে চুলকানি হতে পারে; বিশেষ করে পায়ের নিচের অংশে।

ডায়াবেটিস ত্বকে সংবেদনও হ্রাস করে। তাই ত্বকে কাটা এবং ক্ষত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই ক্ষতগুলি উপেক্ষা করার হলে আরও গুরুতর সংক্রমণ হতে পারে। এছাড়াও আমাদের মধ্যে বেশিরভাগই সচেতন যে ডায়াবেটিস ক্ষতগুলি ধীরে ধীরে নিরাময়ের কারণ হয় কারণ এটি অনাক্রম্যতা অ্যাক্টিভেশন প্রক্রিয়াতে হস্তক্ষেপ করে।

এই সমস্যার হাত থেকে রক্ষা পেতে ডায়াবেটিস রোগীরা কিভাবে নিজেদের সুস্থ রাখবেন?

আপনার রক্তে চিনি নিয়ন্ত্রণে রাখুন এবং নিয়মিত রক্ত পরীক্ষা করুন।

যে কোনও কাটা এবং ক্ষত রোধ করতে আপনার ত্বককে সর্বদা পরিষ্কার এবং ময়শ্চারাইজড রাখুন।

খুব গরম জল এবং ঝরনা এড়িয়ে চলুন। ঘাম কমাতে গরম আর্দ্র আবহাওয়ায় দুবার স্নান করুন। যার ফলে সংক্রমণের সম্ভাবনা হ্রাস পায়।

ত্বকের শুষ্কতা সৃষ্টি করে এমন সাবান এবং শ্যাম্পুগুলি এড়িয়ে চলুন। ময়শ্চারাইজিং সাবান সহায়ক।

সর্বদা তাত্ক্ষণিকভাবে কাটা এবং ক্ষতবিক্ষত হওয়ার প্রবণতা থাকে। সাবান এবং জল দিয়ে ছোটখাটো কাটা ধুয়ে ফেলুন।

আপনি যদি কোনও বড় কাটা, পোড়া বা সংক্রমনে আক্রান্ত হন, তবে অবিলম্বে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করুন।