Home Featured DA WEST BENGAL : ৬ জানুয়ারির মধ্যে বিদ্যুৎ কর্মীদের বকেয়া ডিএ মেটানোর নির্দেশ হাইকোর্টের

DA WEST BENGAL : ৬ জানুয়ারির মধ্যে বিদ্যুৎ কর্মীদের বকেয়া ডিএ মেটানোর নির্দেশ হাইকোর্টের

by Arpita Sardar
west bengal electricity board, state government ewmployee, da, high court

মহানগর ডেস্কঃ রাজ্য বিদ্যুৎ বন্টন এবং সংবহন সংস্থার কর্মীদের ২০১৯ সাল পর্যন্ত বকেয়া ডিএ মেটাতে সংস্থার তরফে পাঁচশো কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, এই বিষয়টা আগেই কলকাতা হাইকোর্টকে জানানো হয়েছিল। তবে এবার রাজ্য বিদ্যুৎ সংস্থার কর্মীদের বকেয়া ডিএ-র গোটাটা এখনও না মেটানোয় রাজ্যের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই বকেয়া ডিএ-র পুরোটা না মেটানোর অভিযোগ বিচারপতি রাজশেখর মন্থরের এজলাসে উত্থাপন করেন কর্মীদের আইনজীবী সৌম্য মজুমদার। উপস্থিত ছিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেলও।

ইতিমধ্যেই অবশ্য ২০২০ সাল থেকে নতুন হারে বকেয়া ডিএ মেটানো নিয়ে আদালতের দেওয়া নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানানো হয়েছে সংস্থার তরফে। এদিন এজির তরফে জানানো হয়, বকেয়া মেটানো নিয়ে আগের রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে আবেদন করা হয়েছে। এই মামলার শুনানি আগামী ১৪ ডিসেম্বর। তবে বিচারপতির পাল্টা যুক্তি, রিভিউ পিটিশন করলেই পুরনো টাকা মেটানোর নির্দেশ কার্যকর না করার সুযোগ তৈরি হয়না। সেই সূত্রেই আদালতের স্পষ্ট নির্দেশ, আগের বকেয়া মেটাতেই হবে। আগের রায়ের প্রেক্ষিতে করা রিভিউ পিটিশন মামলার পরবর্তী শুনানি হতে চলেছে আগামী ৬ জানুয়ারি। তার আগেই মেটাতে হবে বকেয়া ডিএ।

এদিন বিচারপতি স্পষ্টই জানিয়ে দেন, ডিএ কর্মীদের অধিকার। এটা দয়া নয়। তিনি আরও বলেন, কর্মীরা আছেন বলেই প্রতিষ্ঠান আছে। না হলে প্রতিষ্ঠান থাকত না। এভাবে চলতে পারে না। আদালতের নির্দেশ কার্যকর করতেই হবে।

২০১৭ সাল থেকে কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে আন্দোলন চালিয়ে এসেছে রাজ্য স্রকারি কর্মীরা। হাইকোর্টে রাজ্য সরকারি কর্মীদের পক্ষে রায় গিয়েছিল। ইতিমধ্যেই এই মামলায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য। আগামী সোমবার মামলার শুনানি হতে চলেছে। তার আগে কলকাতা হাইকোর্টের এই পর্যবেক্ষণ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

You may also like