Home Featured Arvind Kejriwal: নির্বাচনের আগে গুজরাটবাসীদের জন্য নয়া প্রতিশ্রুতি কেজরিওয়ালের

Arvind Kejriwal: নির্বাচনের আগে গুজরাটবাসীদের জন্য নয়া প্রতিশ্রুতি কেজরিওয়ালের

by Anamika Nandi
Arvind Kejriwal: নির্বাচনের আগে গুজরাটবাসীদের জন্য নয়া প্রতিশ্রুতি কেজরিওয়ালের

মহানগর ডেস্ক: আপ গুজরাটে (Gujarat) সরকার গঠন করলে যুবকরা পাবে ৩০০০ টাকা করে মাসিক বেকারত্ব ভাতা। বছর শেষে প্রধানমন্ত্রীর রাজ্য গুজরাটে বিধানসভা নির্বাচন। সেই কথা মাথায় রেখে ইতিমধ্যেই ময়দানে নেমে পড়েছে বিজেপি। এমনকি একাধিক কর্মসূচিতে দেখা যাচ্ছে নরেন্দ্র মোদিকেও। অন্যদিকে পঞ্জাবের পর গুজরাট দখলের চেষ্টায় রয়েছে আপ (AAP)। তাই এবার গুজরাটের মানুষের থেকে ভোট পেতে ১০ লক্ষ সরকারি চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)।

নির্বাচনে যুব সমাজের সমর্থন পেতে কেজরিওয়াল জানিয়েছেন, আপ ক্ষমতায় এলে বেকাররা মাসিক ৩০০০ টাকা সরকারি ভাতা পাবে। সেই সঙ্গে দল ক্ষমতায় এলে পাঁচ বছরে রাজ্যের প্রত্যেক বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। গেল মার্চ মাসে পঞ্জাব বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ের পর এবার আপের নজর গুজরাটে। এর আগে গুজরাটের মানুষের মন জিততে বিনামূল্যে জল ও বিদ্যুৎ দেওয়ার কথা জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। এবার যুব সমাজের মন নিজেদের দিকে ঘোরাতে কর্মসংস্থানের প্রতিশ্রুতি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের ধারণা, দিল্লির শিক্ষা ও স্বাস্থ্য মডেল যেভাবে পঞ্জাবের মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে, সেরকমই নানাভাবে গুজরাটের মানুষের মন জেতার চেষ্টা করছে আপ। কেজরিওয়াল বলেছেন, বিজেপির বন্ধুদের সুযোগ-সুবিধা দেওয়া হয় এবং তা সুইস ব্যাঙ্কে গিয়ে শেষ হয়। মূলত বিজেপি দাবি করেছিল, ফ্রি-এর রাজনীতি করতে গেলে সরকারি কোষাগারে ঘাটতি হবে। প্রসঙ্গে সৌরাষ্ট্র অঞ্চলের সোমনাথ জেলার ভেরাভাল শহরে একটি জনসভায় ভাষণ দিতে গিয়ে গুজরাটের বিজেপি সরকারকে একহাত নিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী।

তাঁর কথায়, এই মুহূর্তে গুজরাটের সাড়ে ৩ লক্ষ কোটি টাকার দেনা রয়েছে। তাঁর প্রশ্ন, কারা রয়েছেন এর পিছনে? এই কাজ কী কেজরিওয়াল করেছেন? আপনাদের কী বিনামূল্যে রাবড়ি দেওয়া হয়েছে? গুজরাটে আপনারা কোনও কিছু কী বিনামূল্যে পেয়েছেন? তা যদি না পেয়ে থাকেন তবে এত বিপুল ঋণ কীভাবে হল? কেজরিওয়ালের কথায় বড়সড় দুর্নীতি হচ্ছে গুজরাটে।

You may also like