Home Entertainment AGARTALA: এশিয়ার বৃহত্তম ঝর্ণা এবার আগরতলায়, ত্রিপুরার পর্যটনে নতুন মাত্রা

AGARTALA: এশিয়ার বৃহত্তম ঝর্ণা এবার আগরতলায়, ত্রিপুরার পর্যটনে নতুন মাত্রা

by Silpika Chatterjee
asia's largest fountain, tripura, agartala, tripura tourism

মহানগর ডেস্কঃ ভ্রমণপিপাসু মানুষের কাছে ত্রিপুরা অন্যতম প্রিয় জায়গা। সেই ত্রিপুরার রাজধানী আগরতলাতেই এবার হতে চলেছে এশিয়ার বৃহত্তম ঝর্ণা। আগরতলার উজ্জয়ন্ত প্রাসাদে তৈরি করা হবে এই ঝর্ণা। সূত্রের খবর, পরিকল্পনা অনুযায়ী কাজও এগোলে আগামী বছরের জানুয়ারি মাসেই এই ঝর্ণা বসানোর কাজ সম্পন্ন হবে।

আগরতলার অন্যতম দর্শনীয় স্থান উজ্জয়ন্ত প্রাসাদ। সেখানেই ১২০ মিটার লম্বা ফাউন্টেন বসানো হবে বলে জানানো হয়েছে। আগরতলা স্মার্ট সিটি লিমিটেড (ASCL)- এর প্রকল্পে এই কাজও করা হবে বলে জানা যাচ্ছে। আর্থিক সহযোগিতায় এশিয়া ডেভেলপমেন্ট ব্যাঙ্ক। এই ব্যাঙ্ক ইতিমধ্যেই এই কাজের অনুমোদনও দিয়েছে। ASCL এর সিইও শৈলেশ কুমার যাদব জানিয়েছেন, এই ফাউন্টেন এশিয়ার সবচেয়ে বড় ফাউন্টেন হতে চলেছে।

সিইও-র তরফে জানানো হয়েছে, এই কাজের জন্য ৩৭২ কোটি টাকা খরচ হতে পারে। ইতিমধ্যেই এই কাজও শুরু হয়ে গেছে। পাশাপাশি রাজ্য সরকারের পক্ষ থেকে ৭৮ কোটি টাকার অনুদান দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এর আগেই ত্রিপুরা সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল আগরতলার পুষ্পবন্ত প্রাসাদকে মিউজিয়ামে পরিণত করা হবে। পাশাপাশি এটিকে সাংস্কৃতিক কেন্দ্র হিসেবেও গড়ে তোলা হবে বলে জানানো হয়েছে। সেই মিউজিয়ামে রবি ঠাকুরের বিভিন্ন কাজের নিদর্শন তুলে ধরা হবে। ১৯৪৯ সালে ত্রিপুরা ভারতের অন্তর্ভুক্ত হওয়ার সময় থেকে ২০১৮ পর্যন্ত ওই প্রাসাদের ৪.৩১ একর জায়গা রাজভবন হিসেবে ব্যবহার করা হয়। সেই রাজভবনেরও বেশ কিছু নিদর্শন ওই মিউজিয়ামে রাখা হতে পারে।

একদিকে এশিয়ার বৃহত্তম ঝর্ণা অন্যদিকে পুষ্পবন্ত মিউজিয়াম সব মিলিয়ে ত্রিপুরার পর্যটন এবার নতুন সাজে সেজে উঠতে চলেছে। সব মিলিয়ে ত্রিপুরা এবার পর্যটন কেন্দ্র হিসেবে আরও আকর্ষণীয় হয়ে উঠতে চলেছে।

You may also like