Amit Shah: ‘আগামী বছরের মধ্যেই অসম-অরুণাচল প্রদেশ সীমান্ত বিরোধের সমাধান ঘটবে’, মন্তব্য শাহের

77
Amit Shah: 'আগামী বছরের মধ্যেই অসম-অরুণাচল প্রদেশ সীমান্ত বিরোধের সমাধান ঘটবে', মন্তব্য শাহের

মহানগর ডেস্ক: শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) আশ্বাস দিয়েছেন অসম এবং অরুণাচল প্রদেশ-এর (Assam and Arunachal Pradesh Border Dispute) মধ্যে আন্তঃরাজ্য সীমানা বিরোধ আগামী বছরের মধ্যেই মিটে যাবে। দুই দিনের সফরে অরুণাচল প্রদেশের তিরাপ জেলার নরোত্তম নগরে রামকৃষ্ণ মিশন পরিদর্শন করেছেন শাহ।‌ তাঁর সঙ্গ দিয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু (Kiren Rijiju)।

এদিন শাহ জোর দিয়ে বলেছেন যে, উত্তর-পূর্ব বিদ্রোহ মুক্ত করার প্রচেষ্টা চলছে। তাঁর কথায়, গত ৮ বছরে নরেন্দ্র মোদি সরকারের শাসনকালে এই অঞ্চলের প্রায় ৯ হাজার জঙ্গি আত্মসমর্পণ করেছেন। প্রসঙ্গে তিনি বলেছেন, অরুণাচল প্রদেশ এবং অসমের সরকার আন্তঃরাজ্য সীমানা বিরোধের একটি বন্ধুত্বপূর্ণ এবং স্থায়ী সমাধানের জন্য কাজ করছে।

আরও পড়ুন: ‘বিজেপি মানুষের কথা শোনে কিন্তু কংগ্রেস প্রাধান্য দেয়’, বিস্ফোরক মন্তব্য রাহুলের

তাঁর বক্তব্য, ‘উত্তর-পূর্বের যুবকরা আর বন্দুক এবং পেট্রলবোমা বহন করেনা। তাঁরা এখন ল্যাপটপ বহন করছে এবং স্টার্টআপ চালু করছে। এই অঞ্চলের জন্য কেন্দ্র যে উন্নয়নের পথ পরিকল্পিত করেছে তা প্রশংসার যোগ্য’।

উল্লেখ্য, অসম-অরুণাচল প্রদেশের সঙ্গে ৮০৪ কিলোমিটার দীর্ঘ সীমানা রয়েছে। যদিও প্রাথমিকভাবে কোনও বিরোধ ছিল না। বছরের পর বছর ধরে এক রাজ্যের বাসিন্দাদের অন্য রাজ্যের জমি দখলের অভিযোগ বিবাদের সূত্রপাত ঘটায়। এই বিষয়ে ১৯৮৯ সাল থেকেই সুপ্রিম কোর্টে একটি মামলা বিচারাধীন রয়েছে। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, খুব শীঘ্রই এই বিবাদের নিষ্পত্তি ঘটবে।