Home Finance ASSAM: আর্থিক অনটন, ৪০০ টাকা খরচ করে সরকারি সাহায্যে মিললো ১ টাকার চেক, ক্ষুব্ধ দম্পতি

ASSAM: আর্থিক অনটন, ৪০০ টাকা খরচ করে সরকারি সাহায্যে মিললো ১ টাকার চেক, ক্ষুব্ধ দম্পতি

by Silpika Chatterjee
assam, microfinance insentive and relief scheme, economical backward class

মহানগর ডেস্কঃ অসম সরকারের মাইক্রোফিনান্স ইনসেন্টিভ এন্ড রিলিফ স্কিম, যার দৌলতে আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষজন পাচ্ছেন আর্থিক সাহায্য। অসম সরকারের উদ্যোগে বঙ্গাইগাঁওইয়ের গান্ধী ময়দান এলাকায় ওই চেক তুলে দেওয়া হয় আর্থিক ভাবে পিছিয়ে থাকা মানুষের হাতে। অসমের এক দম্পতি ওই প্রকল্পের মাধ্যমে পেলেন সরকারি চেক। আর তাতে সাহায্যের পরিমাণ মাত্র ১ টাকা। সরকারি সাহায্যের পরিমাণ দেখে চক্ষু চড়কগাছ ওই দম্পতির।

তাজমিনা খাতুন এবং তাঁর স্বামীর নামে স্টেট ব্যাংকের চেক ইস্যু করা হয় অক্টোবর মাসের ২০ তারিখে। সেই চেকে মাত্র ১ টাকা সাহায্য দেওয়া হচ্ছে বলে লেখা হয়। সরকারি সাহায্য নিতে এসে মাত্র এক টাকার চেক দেখে রেগে যান তাজমিনা খাতুন এবং তাঁর স্বামী। রাজ্যের সরকার তাঁদের সঙ্গে মজা করছে বলে ক্ষোভ প্রকাশ করেন তাজমিনা ও তাঁর স্বামী।

ওই দম্পতি জানান, তাঁদের বাড়ি থেকে বঙ্গাইগাঁও ময়দানে আসতে খরচ হয়েছে ৪০০ টাকা। একইসঙ্গে ব্যাঙ্ক থেকে ক্লিয়ারেন্স সার্টিফিকেট জোগাড় করতে খরচ হয়েছে ৬৫০ টাকা। সঙ্গে সারাদিনের যাতায়াত এবং ভোগান্তি। এত টাকা খরচ করে চেক নিতে এসে মাত্র ১ টাকার চেক পেয়ে রীতিমত বিস্মিত এবং ক্ষুব্ধ হন ওই দম্পতি।

ওই চেক হাতে পাওয়ার পরেই সেই চেক সরকারি আধিকারিকদের হাতেই ফিরিয়ে দেন ওই দম্পতি, এমনই জানিয়েছেন তাঁরা। তাঁদের দাবি, সরকারি সাহায্যের প্রয়োজন তাঁদের নেই। তবে ব্যাঙ্ক থেকে যে ক্লিয়ারেন্স সার্টিফিকেট জোগাড় করতে ৬৫০ টাকা খরচ হয়েছে, সেই টাকা সরকারকে দেওয়ার কথা তাঁরা জানান। বিষয়টি নিয়ে সরকারি আধিকারিকদের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

You may also like