৫০ বছর বয়সে মাধ্যমিক পাশ,আনন্দে চোখে জল রামাপ্পার

80

মহানগর ডেস্ক : কথায় বলে বয়স কেবল মাত্র একটি সংখ্যা। বয়সের ভারে থেমে যায় না কোনকিছুই। মনের ইচ্ছা আর অদম্য জেদ থাকে সবকিছুই সম্ভব। আরও একবার সেই কথাই প্রমাণ করে দিলেন কুঞ্চিকভে মাশান্না রামাপ্পা(Kunchikorve Mashanna Ramappa)। মুম্বাইয়ের (Mumbai) এই সাফাই কর্মী চমক দিয়েছেন গোটা দেশবাসীকে।

আরও পড়ুন : রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের তরফে প্রার্থী যশবন্ত সিনহা? খোলসা করলেন অভিষেক

লেখাপড়া শিখে বড় হওয়ার স্বপ্ন থাকে অনেকেরই। কিন্তু সেই স্বপ্নে দাঁড়ি টেনে দেয় বাস্তবের প্রতিকূলতা। পড়াশোনা অসমাপ্ত রেখেই উপার্জনের পথে বেরিয়ে পড়তে হয়। কিন্তু এরপরও অনেকেই লেখাপড়ার স্বপ্নকে ত্যাগ করেন না। সেরকমই একজন কুঞ্চিকভে মাশান্না রামাপ্পা।মুম্বইয়ের (Mumbai) এই সাফাই কর্মী পঞ্চাশ বছর বয়সে দশম শ্রেণির পরীক্ষায় পাশ করেছেন। তাঁর এই কাহিনি শুনে অনুপ্রাণিত হয়েছেন বহু নেটিজেন। পড়াশোনার প্রতি তাঁর নিষ্ঠা দেখে কুর্নিশ জানিয়েছেন বহু মানুষ।

কুড়ি বছর ধরে মুম্বই পৌরনিগমের সাফাইকর্মী(Mumbai Sanitation Worker) হিসাবে কাজ করেন রামাপ্পা। ছোটবেলায় পড়াশোনা করার ইচ্ছা থাকলেও সুযোগ পাননি। এখন স্ত্রী, সন্তানকে নিয়ে আনন্দের সংসার তাঁর। তবে মনের মধ্যে আক্ষেপ ছিলই। পড়াশোনা করার সুপ্ত ইচ্ছা মনের মধ্যে বেঁচে ছিল। চোখের সামনে স্নাতক হয়েছে ছেলেমেয়েরা। সেই দেখে রামাপ্পাও ঠিক করে ফেলেন, আবার পড়াশোনা শুরু করবেন। আর এই কাজে পাশে পেলেন সন্তানদেরও।

যেমন ভাবা তেমন কাজ। বছর তিনেক আগে ভরতি হয়ে যান নাইট স্কুলে। ক্লাস এইটের পড়াশোনা শুরু করেন রামাপ্পা। তারপরেই আছড়ে পড়ে অতিমারীর ঢেউ। কিন্তু তাতেও হাল ছাড়েননি তিনি। মন দিয়ে পড়াশোনা চালিয়ে গিয়েছেন। প্রতিদিন বিকেলে দেড় ঘণ্টা স্কুলে গিয়ে ক্লাস করতেন। তারপর বাড়ি ফিরে আবার তিন ঘণ্টা পড়াশোনা করতেন। পড়তে সাহায্য করতেন তাঁর সন্তানরাও। তাতেই সাতান্ন শতাংশ নম্বর পেয়ে দশমের পরীক্ষা পাশ করেছেন তিনি।

মার্কশিট হাতে নিয়ে হাসিমুখে ছবি তুলেছেন রামাপ্পা। বলেছেন, ‘আমি চাই মানুষ যেন পড়াশোনাকে অবহেলা না করে।’ শুধু দশম শ্রেণি (Class Ten) পাশ করেই থেমে থাকতে চান না তিনি। আবার পড়াশোনা করে দ্বাদশ শ্রেণিতেও ভাল ফল করতে চান। রামাপ্পার এই কাহিনি টুইটারে শেয়ার করেছে দেশের শিক্ষামন্ত্রক।তাকে অভিনন্দন জানিয়েছেন সকলেই।