Home Featured Supreme Court: দিন দিন খ্রিস্টানদের উপরে হামলার ঘটনা বাড়ছে, স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট

Supreme Court: দিন দিন খ্রিস্টানদের উপরে হামলার ঘটনা বাড়ছে, স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট

by Anamika Nandi

মহানগর ডেস্ক: সম্প্রতি উত্তরপ্রদেশ সহ বেশ কয়েকটি রাজ্যে হামলা হয়েছে খ্রিস্টানদের উপরে। যার প্রেক্ষিতেই বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে রিপোর্ট চেয়েছে শীর্ষ আদালত। খ্রিস্টানদের উপর হতে থাকা হামলা প্রসঙ্গে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। যে কারণে নির্দিষ্ট কয়েকটি রাজ্যের কাছ থেকে রিপোর্ট চেয়েছে সুপ্রিম কোর্ট।

এদিন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং হিমা কোহলির বেঞ্চ জানিয়েছে, হরিয়ানা, কর্ণাটক, ওড়িশা, ছত্তিশগড় ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ- এই সাতটি রাজ্য থেকে বারবার খ্রিস্টানদের উপরে হামলা চালানোর অভিযোগ উঠে এসেছে। নির্দিষ্ট কোনও ব্যক্তির বিরুদ্ধে আক্রমণ করার অর্থ সেই সম্প্রদায়কে আঘাত করা নয়। কিন্তু এই বিষয়টি নিয়ে মামলা দায়ের করা হয়েছে, তাই যে অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখা প্রয়োজন। আর তাতে দরকার প্রয়োজনীয় তথ্য।

প্রসঙ্গে কেন্দ্রের সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেছেন, এই অভিযোগের অধিকাংশই ভুয়ো। ব্যক্তিগত স্বার্থসিদ্ধির জন্য এই ধরনের অভিযোগ দায়ের করা হয়েছে। এরকম অভিযোগ দেশের শান্তি বিঘ্নিত করার চেষ্টা ছাড়া, আর কিছুই নয়। দেশের বাইরের শক্তি যাতে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে পারে, সেই ব্যবস্থা করার জন্য মামলা দায়ের করা হয়েছে। এদিকে আদালত সংশ্লিষ্ট রাজ্যগুলি থেকে দু’মাসের মধ্যে সমস্ত রিপোর্ট সংগ্রহ করতে বলেছে স্বরাষ্ট্র মন্ত্রককে। তারপর তা পেশ করতে হবে বিচারকদের কাছে এবং গোটা বিষয়টি খতিয়ে দেখা হবে।

You may also like