Bangladesh: দীর্ঘ অপেক্ষার অবসান! ৫৪৪ দিন‌ পর বাংলাদেশে খুলে গেল স্কুল

16

মহানগর ডেস্ক: এপার বাংলায় না হলেও ওপার বাংলায় (Bangladesh) খুলে গেল স্কুল। দীর্ঘ ৫৪৪ দিন বন্ধ‌ থাকার পর ফের সচল হল বিদ্যালয়গুলি। ১৬ই মার্চ ২০২০ সালে শেষ শিক্ষাপ্রতিষ্ঠানগুলি খুলেছিল। ১৭ই মার্চ বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে অনুষ্ঠান থাকায় জাতীয় ছুটি ছিল। সেই অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যোগদান করার কথা ছিল। তবে কোভিড আবহে তা বন্ধ হয়ে যায়। তার রেশ ধরেই পরের দিন‌ থেকে বন্ধ করে দেওয়া হয় দেশের (Bangladesh) সকল শিক্ষাপ্রতিষ্ঠান।

তারপর থেকে প্রধানত ভার্চুয়াল মাধ্যমে ক্লাস নেওয়া হয়েছে। পরীক্ষার বন্দোবস্ত করা হয়েছে পূর্ববর্তী ফলাফল ভিত্তি করে। বাংলাদেশে (Bangladesh) এই বন্দোবস্তের নাম দেওয়া হয়েছে ‘অটোপাশ’। বিশ্বব্যাঙ্কের তথ্য অনুযায়ী বাংলাদেশে ৪ কোটির মতো পড়ুয়া রয়েছে। তবে স্কুল খুললেও বিশ্ববিদ্যালয় খুলবে পরের মাসে। বিশ্ববিদ্যালয় খোলার দিন ধার্য করা হয়েছে ১৫ই অক্টোবর। 

তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে কোভিড নিয়মাবলী যাতে মানা হয় তাঁর দিকেও লক্ষ্য রাখছে Bangladesh প্রশাসন। শিক্ষার্থীদের তিন ফুট শারীরিক দূরত্ব রাখা ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রতিদিন নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত করার কথা বলা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। শ্রেণি কক্ষে ৫ ফুটের চেয়ে ছোট আকারের বেঞ্চিতে একজন ও এর চেয়ে বড় আকারের বেঞ্চিতে দুজন শিক্ষার্থী বসানো যাবে। 

প্রসঙ্গত, বাংলাদেশ (Bangladesh) কিন্ডারগার্টেন স্কুল এবং কলেজ ঐক্য পরিষদ দাবি করছে যে, করোনাভাইরাস মহামারির কারণে নানা সংকটের মুখে ১০ হাজারের মত স্কুল বন্ধ হয়ে গেছে।

Also Read:

AFC Cup: প্রতিপক্ষ বেশ শক্তিশালী, লড়াইটা সহজ হবে না বলেই দাবি হাবাসের

Pink Diamond: কপালে অস্ত্রোপচার করে বসিয়েছিলেন ১৭৫ কোটি টাকার হিরে, তাতেও চুরি হয়ে গেল রত্ন!

TMC vs BJP: ফের বিজেপিতে ভাঙন, টিটাগড়ে ২,০০০ কর্মী যোগ দিলেন তৃণমূলে