দিনটা শুরু করছেন বেড টি দিয়ে! সাবধান…তিলে তিলে ডেকে আনছেন নিজের বিপদ

85

মহানগর ডেস্ক : অভ্যাস বা আসক্তি কোনওটাই অতিরিক্ত ভালো নয়। ঠিক যেমন অনেকের ঘুম চোখ খুলেই চায়ের পেয়ালা না পেলে দিনটা শুরু হয় না। ঘুম থেকে উঠেই চোখটা খুলে চায়ে গরম চুমুক দিয়ে মনে করেন জীবনের সব শান্তি একেবারে পেয়ে গেছেন। কিন্তু আপনি হয়তো জানেন না, আপনার অজান্তেই কি মারাত্মক বিপদের মুখে ঠেলে দিচ্ছেন নিজেকে। জানেন কি ক্রান্তীয় জলবায়ু অঞ্চলে এই অভ্যেস কতটা ক্ষতিকর?

 

খালি পেটে তীব্র ক্যাফেন পান করছেন। যার ফলে শরীর ডিহাইড্রেড হয়ে যাচ্ছে। আর শরীর ডিহাইড্রেড হয়ে গেলেই কোষ্ঠকাঠিন্য ,গ্যাসের মতো মারাত্মক সমস্যা বাসা বাঁধে শরীরে। চায়ের কাপে চুমুক দিয়ে তরতাজা লাগলেও মানসিক এবং শারীরিক ভাবে ক্ষতি করছেন নিজের। যার ফলে বাড়ছে স্ট্রেস,বাড়ছে ইনসোমেনিয়া,বাড়ছে বিষাদগ্রস্ততা।

 

খালি পেটে চা খাওয়ার সঙ্গে সঙ্গে অ্যাসিডের পরিমাণ মাত্রাতিরিক্ত বেড়ে যায়। কারণ সকালে উঠে মুখ না ধুলে মুখের মধ্যে জমে থাকে অ্যাসিড। সেই অ্যাসিডের সঙ্গে ক্যাফেন মিশে দাঁতের ক্ষতি করছে মারাত্মক। তার থেকে হয় ক্যাভিটির মতো সমস্যা। এছাড়া হাড়ের সমস্যার ক্ষেত্রে মারাত্মক প্রভাব ফেলে বেড টি। হাড় দুর্বল হয়ে যায়,গাঁটে গাঁটে ব্যথার সমস্যা দেখা দেয়। এছাড়া হাড় নরম হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।