করোনা মোকাবিলায় রাজ্যের সব বেসরকারি হাসপাতালে ২৫ শতাংশ শয্যা বাড়ানো হয়েছে

8
kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: করোনা সংক্রমণ লাগামছাড়া ভাবে বৃদ্ধি পেতে থাকায় রাজ্যের সব বেসরকারি হাসপাতাল এবং নার্সিংহোমে ২৫ শতাংশ শয্যা বৃদ্ধি করা হয়েছে। চলতি সপ্তাহের শেষে বেসরকারি হাসপাতালে কোভিড রোগীদের জন্য ৮ হাজারটি বেড রাখা হবে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে। এছাড়া দশটি ইএসআই হাসপাতালে ৯০০টি বেডের ব্যবস্থা রাখা হয়েছে। অন্যদিকে, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে এই প্রথম কোভিড বেডের ব্যবস্থা করা হয়েছে। সেখানে ২২০টি বেড ছাড়াও বারোটি পুলিশ হাসপাতালে ৩৪০টি এবং ২৮টি হোটেলে ৬৫৮টি রুম রাখা হয়েছে।

উল্লেখ্য, বেসরকারি হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধির জন্য রাজ্য সরকার সঞ্জয় বনসলের নেতৃত্বে চার সদস্যের একটি টাস্কফোর্স গঠন করেছিল। এদিকে, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে রাজ্য সরকার স্বাস্থ্য দফতরের কর্মীদের সব ছুটি বাতিল করেছে। সেখানে পঞ্চাশ শতাংশ কর্মীদের উপস্থিতির নির্দেশিকা কার্যকরী করা যাবে না বলে জানানো হয়েছে।

অন্যদিকে, বেসরকারি হাসপাতালগুলিকে শয্যা সংখ্যা আরও বাড়ানোর নির্দেশ আগেই দিয়েছে রাজ্য সরকার। সোমবার সন্ধ্যায় বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে ফের বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান। হাসপাতালগুলিতে পার্কিং লট এবং লবিতেও কোভিড রোগীর চিকিৎসার ব্যবস্থা রাখতে হবে বলে নির্দেশ দেওয়া হয়। জরুরি অস্ত্রোপ্রচার ছাড়া এখন সব অস্ত্রোপ্রচার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে বেসরকারি হাসপাতালগুলিকে।