জেনে নিন শশার উপকারিতা

43

ডেস্ক: শশা আমাদের সকলেরই প্রিয় জিনিস। চেহারা নিয়ে আমাদের প্রত্যেকেরই চিন্তা রয়েছে। কিভাবে শরীর ফিট থাকবে? কি করলে আমাদের সমস্যাগুলি মিটবে? রোজ যদি নিয়ম করে অনুশীলন করা যায় তাহলে কিন্তু কিছুটা হলেও সমস্যার সমাধান হবে। ব্যায়াম করুন, ডায়েটে ভালসব খাবার রাখুন যা আপনার শরীরকে সুস্থ রাখবে। কিন্তু আমারা তো আর রোজ এই নিয়মগুলি মানি না। যখন ইচ্ছে হল, বলা বাহুল্য যখন আমাদের দরকার পড়ে রোগা হওয়ার বা মেদ ঝড়ানোর তখনই আমারা এসব করি। কিন্তু এই মেদ যেন কিছুতেই কম হয় না। জানেন কি, মেদ ঝড়ানোর ঔষুধ কিন্তু আপনাদেরই হাতে রয়েছে। সেই ঔষুধ হল শশা। হ্যাঁ, ঠিকি শুনেছেন, শশা কিন্তু আমাদের শরীরের পক্ষে ভীষণ উপকারি। মেদ ঝড়াতে এর কোনও ব্যতিক্রম নেই।

শুধু মেদ নয়, কমবে ওজনও। শশা কিন্তু আমাদের শরীরে জলের চাহিদাকেও পূরণ করে। এই খাবারে নেই কোনও ফ্যাট। এছাড়াও শশা
রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের জন্য খুবই ভাল, রয়েছে ভিটামিন ও নানা খনিজ লবণ। তাই এবার থেকে শশাকে আরও সুস্বাদু ও পরিবেশনের জন্য এই উপায় গুলি ব্যবহার করতে পারেন।

এমনি রায়তা আমাদের সকলেরই খাওয়া। কিন্তু এই শশার রায়তা কোনোদিনও খেয়েছেন কি? শশার রায়তা বানাতে বেশ তেমন কিছু লাগবে না। পরিমাণ অনুযায়ী শশা নিন। ভাল করে ধুয়ে একটু গ্রেট করে নিন। এরপর একটি পাত্রে গ্রেটেড শশা নিন সঙ্গে রাখুন বিটনুন, লবণ, টকদই, গুঁড়ো মশলা, জিরে মশলা, টমেটো কুচি, আর একটু গোলমরিচ। প্রতিটি উপকরণকে ভাল করে মিশিয়ে নিন। এরপর অন্য একটি পাত্রে পরিবেশন করুন , চাইলে ধনেপাতা দিয়ে পরিবেশন করতে পারেন।

শশার সরবত:বাকি সব সরবতের মতো এই সরবতও ঠিক এক। মিক্সার গ্রাইনডারে একটু ধনেপাতা, অল্প শশার টুকরো, লেবুর রস, ভাজা মশ্লা,স্বাদ অনুযায়ী অল্প চিনি। ভালো করে মিশিয়ে কাচের গ্লাসে পরিবেশন করুন, পারলে অল্প বরফের টুকরো দিন। জমে একদম ক্ষীর হয়ে যাবেন। ছোটো থেকে বড় সবাই একদম ঝাঁপিয়ে পড়বে খাওয়ার জন্য।