প্রতিদিন খান ঢেঁড়স, দূর হবে সব রোগ

59

ডেস্ক: ঢেঁড়স!!! না বাবা খাবো না। নৈব নৈব চ!! ঠিক এই কথাটাই বের হয় ঢেঁড়সের নাম শুনলে। শুধু বাচ্চারা কেন, বড়োরাও নাক সিটকায় ঢেঁড়সের কথা শুনে। কিন্তু কি আর করা যায় জোর করে খেতে হয় মায়ের ভয়ে। কিন্তু এখন থেকে আর জোর করে নয়, ভালবেসেই খান ঢেঁড়স। কারণ খাদ্য বিশেষকরা জানাচ্ছেন যে ঢেঁড়সে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, নিয়াসিন, ভিটামিন যা আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। একটি গবেষণায় দেখা গেছে, প্রতিদিন যদি ১০০ গ্রাম করে ঢেঁড়স খাওয়া যায় তাহলে আমাদের শরীরে কোনও রোগ থাকবে না। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, কপার, আয়রন এবং ফসফরাস। আপনারা কি জানেন ঢেঁড়স খাওয়ার সঙ্গে শরীরের পক্ষেও কতটা উপকারি।

১) ঢেঁড়স কিন্তু সান স্ট্রোকের হাত থেকে রক্ষা করে। যেভাবে আমাদের রাজ্যে প্রতিবছর গরম পড়ে, তাতে সান স্ট্রোকের সম্ভাবনা অনেক বেশি। আপনি যদি রোজ একটি করে ঢেঁড়স সেদ্ধ খান তাহলে সান স্ট্রোকের হাত থেকে বাঁচতে পারবেন।

২) ঢেঁড়স কিন্তু খাবার হজম করতে সাহায্য করে।

৩) অনেক গবেষণায় দেখা গেছে ঢেঁড়স কিন্তু কিডনির সমস্যাও রোধ করে। কিডনির ভেতরে জমে থাকা ক্ষতিকারক পদার্থকেও দূর করে।

৪) আপনারা কি জানেন ঢেঁড়স খাওয়ার সঙ্গে ত্বকের পক্ষেও কতটা উপকারি। হ্যাঁ, ঢেঁড়সে রয়েছে ভিটামিন সি যা ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করবে।

৫) চুলের সমস্যা দূর করতে এর কোনও জবাব নেই। ঢেঁড়স পেস্ট করে তার সঙ্গে একটু লেবুর রস মাথায় লাগিয়ে রাখুন দেখবেন খুশকি দূর হয়ে গেছে।

৬) আপনাদের কি জানা আছে ঢেঁড়স ক্যান্সারের মতো মারণ রোগের হাত থেকেও বাঁচায়।