জেনে নিন দুধের কিছু চমৎকার উপায়

42

ডেস্ক: দুধ খাওয়া নিয়ে বেশ সমস্যা রয়েছে বাচ্চাদের। কিছুতেই তাদের দুধ খাওয়ানো যায় না। নানান গল্প শুনে তারপর তারা দুধ খেতে পচ্ছন্দ করে। অবশ্য দুধ শুধু বাচ্চাদেরই নয়, বড়দের একাংশের অপচ্ছন্দের বিষয়। তবুও আমাদের পচ্ছন্দ না হলেও আমারা জোর করে খাই। কিন্তু এবার থেকে জোর করে নয়, ভালবেসেই দুধকে খান। দুধে রয়েছে ক্যালশিয়াম(৩০%) যা আমাদের হাড়কে মজবুত করে, সেই সঙ্গে দাঁতের নির্মাণ বজায় রাখতে সাহায্য করে। দুধে আছে রিবোফ্লাভিন(২৫%) যা লাল রক্তের কোষ উৎপাদনে সহায়ক। ফসফরাস রয়েছে (২৫%) বাচ্চাদের হাড় গঠনে খুবই উপকারি। প্রচুর পরিমানে রয়েছে প্রোটিন। ভিটামিন বি ও ডি রয়েছে যা শক্তি গঠনে সাহায্য করে। তাহলে জানলেন তো দুধ কতটা উপকারি। প্রতিদিন রাতে এক গ্লাস করে দুধ খান। দেখবেন শরীর চাঙ্গা লাগবে। দুধকে আরও সুস্বাদু করার জন্য দুধে অল্প হলুদ মিশিয়ে খান। দুধ শুধু স্বাস্থ্যের জন্যই নয় ত্বকের জন্য খুবই উপকারি। তাহলে জেনে নেওয়া যাক দুধের চমৎকার উপায়গুলি-

১) দুধ কিন্তু আমাদের স্কিনে ক্লিনজারের কাজ করে। একটা বাটিতে অল্প দুধ নিন আর তাতে এক চামচ দুধ ও গোলাপ জল নিন। দুটো উপকরণকে ভাল করে মেশান। এরপর তুলোর সাহায্যে তা মুখে লাগান। দেখবেন স্কিন গ্লো করবে, সেইসঙ্গে ত্বক চকচকও করবে।

২) দুধ কিন্তু ট্যানিংয়ের সমস্যাকেও দূর করে। একটা পাত্রে দুধ নিন, হলুদ ও লেবুর রস নিন। তিনটিকে ভাল করে মেশান। এরপর সেই মিশ্রণটি মুখে লাগান। দুধ ত্বককে পরিস্কার করে। হলুদ ব্রণ দূর করবে আর লেবুর রস মুখের কালো দাগ।

৩)দুধ, অ্যালোভেরা পুরো শরীরে লাগিয়ে রাখুন। দেখবেন স্কিন নরম হবে, সেইসঙ্গে গ্লো করবে।

৪)ব্ল্যাকহেডস তুলতে বেসন ও দুধের মিশ্রণ নাকে লাগিয়ে রাখুন, দেখবেন ব্ল্যাকহেডস কমে যাবে।

৫) ত্বকে ফর্সা করতে অল্প ময়দা ও দুধ নিন।