Bhowanipore By-Election: প্রত্যাশার তুলনায় কম ভোট পড়ল ভবানীপুরে, বুথমুখী হলেন না বহু ভোটার

38
Bhowanipore By-Election
প্রত্যাশার তুলনায় কম ভোট পড়ল ভবানীপুরে, বুথমুখী হলেন না বহু ভোটার

মহানগর ডেস্ক: গতকাল কলকাতার ভবানীপুর কেন্দ্র সহ মুর্শিদাবাদের আরও দুই কেন্দ্রে উপনির্বাচন সম্পন্ন হয়েছে। তবে প্রত্যাশার থেকে অনেকটাই কম ভোট পড়েছে ভবানীপুরে। কিন্তু মুর্শিদাবাদের দুই কেন্দ্র সমশেরগঞ্জ এবং জঙ্গিপুরে ভবানীপুরের তুলনায় অনেক বেশি পরিমাণে ভোট পড়েছে।

স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায় প্রার্থী হওয়ায় বৃহস্পতিবার গোটা রাজ্যের নজর ছিল ভবানীপুর কেন্দ্রের ওপর। গতকাল সকাল এগারোটা পর্যন্ত এই হাইভোল্টেজ কেন্দ্রে ভোটের হার ছিল মাত্র ২১.৭৩ শতাংশ। এরপর সোশ্যাল মিডিয়ায় তৃণমূল কংগ্রেসের বিভিন্ন পেজ থেকেই জনগণকে বুথমুখী করতে বিভিন্ন পোস্ট করা হয় যা নিয়ে গেরুয়া শিবির কটাক্ষ করতে ছাড়ে নি। এমনকি সকাল সাড়ে দশটা নাগাদ রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিমের টুইটার অ্যাকাউন্ট থেকেও একটি টুইট করে ভবানীপুরের জনগণকে আবেদন জানানো হয় ভোটপ্রদান করার জন্য। এই টুইট নিয়ে বিজেপির অভিযোগ, ভোটারদের বুথমুখী করার অছিলায় তাঁদের প্রভাবিত করছেন ফিরহাদ। যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন পরিবহন মন্ত্রী। শুধু তিনিই নন সুব্রত মুখোপাধ্যায় থেকে শুরু করে মদন মিত্র এবং শান্তনু সেনও নিজেদের টুইটারে সাধারণ মানুষকে ভোটদানের আহ্বান জানিয়ে টুইট করেন।

ভোটগ্রহণের শেষ লগ্ন পর্যন্ত ভবানীপুরের মত ভোট পড়েছে ৫২.৩২ শতাংশ যা কিছুটা হতাশাজনক। তবে অন্যান্য বছরের উপনির্বাচন অপেক্ষা গতকালের নির্বাচনে ভোটদানের পরিমাণ বৃদ্ধি পেয়েছে উল্ল্যেখযোগ্য ভাবে। নির্বাচন কমিশনের রিপোর্ট অনুযায়ী, ২০১১ সালের এই কেন্দ্রেই উপনির্বাচনে ভোট পড়েছিল মাত্র ৪৫ শতাংশ। তবে গতকাল দিনের শেষে মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ‘ খুব ভাল ভোট হয়েছে।’ সঙ্গে আরও জানান, প্রায় ৬০ শতাংশ ভোট পড়েছে।

অন্যদিকে মুর্শিদাবাদের দুই কেন্দ্র সমশেরগঞ্জ এবং জঙ্গিপুরে ভোটদানের পরিমাণ ভবানীপুরের তুলনায় অনেকটাই বেশি। বিকেল পাঁচটা পর্যন্ত সমশেরগঞ্জ কেন্দ্রে ভোট পড়েছে প্রায় ৭৯ শতাংশ এবং জঙ্গিপুর কেন্দ্রে ভোট পড়েছে প্রায় ৭৬ শতাংশ। এরপর এই তিন কেন্দ্রের ভোটের ফলাফল প্রকাশিত হবে ৩ অক্টোবর।