বড় সিদ্ধান্ত, ডিজিকে সরালেন যোগী 

93

মহানগর ডেস্ক: দ্বিতীয়বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর পদে বসেছেন যোগী আদিত্যনাথ। আগের যোগী সরকার নিয়ে বহু অভিযোগ ছিল বিরোধীদের। সমস্যা ছিল সেখানকার পুলিশ প্রশাসন নিয়ে। কিন্তু পুলিশের উপর যোগীর কড়া নজরদারি, তাঁদেরকে সক্রিয় হতে সাহায্য করেছিল। কাজের ক্ষেত্রে কোনও গাফিলতি মোটেই পছন্দ নয় মুখ্যমন্ত্রীর। বুধবার এই নিয়ে কড়া পদক্ষেপ নিয়েছেন যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশ পুলিশের ডিজি মুকুল গোয়েলকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ‘কাজের ক্ষেত্রে আগ্রহের অভাব এবং সরকারি নির্দেশ অমান্য করার জন্য তাঁকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে’। এখন গোয়েল অসামরিক প্রতিরক্ষার ডিজি এবং তাঁর জায়গা নিয়েছেন রাজ্য পুলিশের এডিজি প্রশান্ত কুমার।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই মুকুল গোয়েলের কাজে খুশি ছিলেন না মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীর ডাকা গুরুত্বপূর্ণ বৈঠকে উপস্থিত ছিলেন না তিনি। মুজাফফরনগরে জন্মগ্রহণ করে আইটি দিল্লি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বি.টেক পাস করেছিলেন মুকুল গোয়েল। ১৯৮৭ ব্যাচের আইপিএস অফিসার তিনি।

২০২১-এর জুলাই থেকে তাঁকে রাজ্য পুলিশের ডিজির দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু সেই দায়িত্বভার ঠিকমত সামলাতে পারেননি তিনি। সেইসঙ্গে অমান্য করেছেন সরকারি নির্দেশও। যার ফলে সবদিক থেকে যোগ্য হয়েও, নিজের পদ খুইয়েছেন মুকুল গোয়েল।