GTA: GTA নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হতেই বেঁকে বসলেন গুরুং, শুরু হল অনশন

70
GTA: GTA নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হতেই বেঁকে বসলেন গুরুং, শুরু হল অনশন

মহানগর ডেস্ক: মঙ্গলবার সর্বদলীয় বৈঠকের পর জানানো হয়েছে, পাহাড়ে জিটিএ (GTA) নির্বাচন হবে। আগামী ২৬ জুন ভোট, গণনার হবে ২৯ জুন। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে ২৭ মে। কিন্তু এর পরেই দেখা গিয়েছে জিটিএ নির্বাচনে অংশগ্রহণ করছে না গোর্খা জনমুক্তি মোর্চা সহ বিজেপি। অর্থাৎ গুটিকয়েক রাজনৈতিক দল নিয়েই হবে নির্বাচন। এমনকি জিটিএ নির্বাচনের প্রতিবাদে আজ থেকে অনশনে বসেছেন বিমল গুরুং।

বঞ্চনার অভিযোগে জড়ালো হচ্ছে এবার পৃথক উত্তরবঙ্গের দাবি। তার মধ্যেই রয়েছে জিটিএ নির্বাচন। ভোট বয়কটের হুঁশিয়ারি দিয়েছেন গোর্খা জনমুক্তি মোর্চা। এই নির্বাচন এখনই চাননি তিনি। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছিলেন তিনি। কিন্তু সেই অনুরোধ পাহাড়ের ধসে মিলিয়ে গিয়েছে। প্রতিবাদে অনশন।

আরও পড়ুন: ‘এটা অন্ধ্রপ্রদেশ নাকি পাকিস্তান!’, জিন্নাহ টাওয়ারের নাম পরিবর্তনের দাবি বিজেপির

অনশন প্রসঙ্গে বিমল গুরুং জানিয়েছেন, আমাদের দাবি পাহাড় সমস্যার স্থায়ী রাজনৈতিক সমাধান করতে হবে। জিটিএ’‌র মধ্যে ৩৯৬টি মৌজা অন্তর্ভুক্ত করতে হবে। তারপর নির্বাচন করা যেতেই পারে। কিন্তু এখন এটা আমরা মেনে নেব না। তাই পূর্ব ঘোষিত কর্মসূচি মেনেই আমি বুধবার থেকে অনশনে বসলাম।

একুশের বিধানসভা নির্বাচনের সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে ছিলেন বিমল গুরুং। কিন্তু বছর ঘুরতেই ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন গোর্খা জনমুক্তি মোর্চার নেতা। আবারও যে পাহাড়বাসী সিঁদুরে মেঘ দেখছে তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন: দিনে একটানা চার ঘন্টা টিভির সামনে বসে আছেন! সাবধান হন, বাড়তে পারে হার্টের ঝুঁকি

দীর্ঘ পাঁচ বছর পর জিটিএ নির্বাচন হতে চলেছে পাহাড়ে। মঙ্গলবার দার্জিলিংয়ে সর্বদলীয় বৈঠক শেষে এই দিনক্ষণ ঘোষণা করা হয়। আরে দিনক্ষণ ঘোষণা হতেই বেঁকে বসেন গোর্খা জনমুক্তি মোর্চা। শুরু হয়েছে অনশন।