Home Featured BISLERI : পাকাপাকি ভাবে বিসলেরি জল এবার টাটা -র হাতে

BISLERI : পাকাপাকি ভাবে বিসলেরি জল এবার টাটা -র হাতে

by Silpika Chatterjee
tata, bisleri, water,ramesh chauhan

মহানগর ডেস্কঃ টাটা গ্রুপের একটি কোম্পানি টাটা কনজিউমার প্রোডাক্টস লিমিটেড। এই সংস্থাই এবার অধিগ্রহণ করতে চলেছে বিসলেরি ইন্টারন্যাশনালের ব্যবসা। সূত্রের খবর, বিসলেরির চেয়ারম্যান রমেশ চৌহানের তরফে এমন বিষয় জানানো হয়েছে। জানা যাচ্ছে গোটা বিষয়ে চুক্তি ৭০০০ কোটি টাকায় ফাইনাল হয়েছে।

যদিও টাটা কনজিউমার প্রোডাক্ট এবং বিসলেরি-র তরফে এখনও এই বিষয়ে কোনও অফিসিয়াল তথ্য দেওয়া হয়নি। বাজার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই চুক্তি ফাইনাল হওয়ার পরেই প্যাকেজড ড্রিঙ্কিং জলের জগতে বড় নাম হিসেবে আবির্ভাব হতে চলেছে টাটারা। তবে এই প্রথম যে টাটা গ্রুপ জলের ব্যবসায় নামছে তা কিন্তু মোটেই নয়। হিমালয়ান ব্র্যান্ডের আওতায় টাটা কপার প্লাস ওয়াটার এবং টাটা গ্লুকোর মত প্যাকেজড জলও বিক্রি করে।

পরিসংখ্যান বলছে, ২০২১ আর্থিক বছরে দেশে বোতলজাত জল অর্থাৎ প্যাকেজড জলের বাজার ছিল ২.৪৩ বিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৯,৩১৫ কোটি টাকা। একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে, বর্তমান ভারতে অধিকাংশ মানুষই বাজারের খোলা জলের চেয়ে প্যাকেজড জল বা বোতলবন্দী জলকে অনেক বেশি নিরাপদ, পরিশকার-পরিচ্ছন্ন এবং স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করছেন।

বর্তমানে কোকা কোলা ইন্ডিয়া, ইন্ডিয়ান রেলওয়েজের রেল নীর সহ আরও অনেক সংস্থাই অত্যন্ত দাপটের সঙ্গে জলের ব্যবসা করেছে। তবে বাজারের অর্ধেকের বেশি দখলে রেখেছে বিসলেরি। এবার সেই বিসলেরিই আসছে টাটাদের হাতে।

একাধিক রিপোর্টে বলা হয়েছে, শিল্পপতি রমেশ চৌহানের বয়স ৮২ বছর। বর্তমানে তিনি শারীরিক ভাবে অসুস্থও। বিসলেরির ব্যবসা এগিয়ে নিয়ে তাঁর কোনও উত্তরসূরিও নেই। রমেশ চৌহানের একমাত্র মেয়েকে বাবার ব্যবসায় খুব বেশি দেখাও যায়নি। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখেই বিসলেরি টাটা গ্রুপের হাতে তুলে দেওয়া হচ্ছে বিসলেরির পক্ষ থেকে এমনটাই মনে করা হচ্ছে।

You may also like