Home Featured BJP HINDU RASHTRA: আন্তর্জাতিক গীতা মহোৎসবে হিন্দু রাষ্ট্র শ্লোগানকে জোরদার করতে প্রয়াস বিজেপির

BJP HINDU RASHTRA: আন্তর্জাতিক গীতা মহোৎসবে হিন্দু রাষ্ট্র শ্লোগানকে জোরদার করতে প্রয়াস বিজেপির

by Silpika Chatterjee
hindu rashtra, bjp, rss, national geeta festival

মহানগর ডেস্কঃ ফের হিন্দু রাষ্ট্র শ্লোগানকে জোরদার করে তুলতে উদ্যোগী বিজেপি। ২০২৪ এই লোকসভা নির্বাচন। সেই নির্বাচনে সাফল্য পেতেই ‘হিন্দু রাষ্ট্র’ শ্লোগানকে জোরদার করে তুলতে চাইছে বিজেপি। সেই দাবিই এবার সর্বসমক্ষে আনতে চাইছে গেরুয়া শিবির। তবে এক্ষেত্রে একটা সমস্যা আছে। বিজেপির পক্ষ থেকে এই মুহূর্তে সরাসরি হিন্দু রাষ্ট্রের দাবিকে সামনে রেখে নির্বাচনের ময়দানে নামতে গেলে সৃষ্টি হতে পারে বিভিন্ন বিতর্কের। তাই ঘুরপথে হিন্দু রাষ্ট্র নিয়ে জনমত সংগ্রহ করতে চাইছে পদ্ম শিবির। সেই কর্মসূচীরই মহড়া চলছে বিজেপি শাসিত রাজ্য হরিয়ানাতে।

হরিয়ানার ধর্মনগরী হিসেবে বিখ্যাত কুরুক্ষেত্রে চলতি মাসের ১৯ তারিখ থেকে শুরু হয়েছে আন্তর্জাতিক গীতা উৎসব। চলবে আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত। গীতা মহোৎসবকে সামনে রেখে সেখানে হিন্দু রাষ্ট্রের ভিত্তি নিয়ে আলোচনা চলবে সেখানে। ৩০ নভেম্বর কুরুক্ষেত্রে ‘জাতীয় হিন্দু রাষ্ট্র’ অধিবেশন অনুষ্ঠিত হতে চলেছে। পুরীর শংকরাচার্য নিশ্চলানন্দ সরস্বতীর ছবি দিয়ে দেশের সর্বত্র প্রচারও শুরু করে দিয়েছে গেরুয়া ব্রিগেড। দেশের বিভিন্ন প্রান্ত থেকে হিন্দু সংগঠনগুলির প্রতিনিধিরা সেখানে হাজির থাকবেন বলেও জানা যাচ্ছে। পাশাপাশি বিজেপির প্রথম সারির কিছু নেতাও উপস্থিত থাকবেন বলে জানা যাচ্ছে ।

সূত্রের খবর, ওই সম্মেলনের মূল বক্তা হবেন পুরীর শংকরাচার্য। যিনি ভরতকে ‘হিন্দু রাষ্ট্র’ ঘোষণার দাবিতে প্রকাশ্যেই বহুবার দাবি জানিয়েছেন। কুরুক্ষেত্রে গীতা মহোৎসবের মাধ্যমে আসলে হিন্দু রাষ্ট্র নিয়ে প্রচার তা বলাই বাহুল্য।

কেন্দ্রে নরেন্দ্র মোদীর সরকার ক্ষমতায় আসার পরেই সংঘ পরিবারের বেশ কিছু দাবি একে একে পূরণ হয়ে চলেছে। এখন জন্ম নিয়ন্ত্রণ আইন এবং ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে ঘোষণা – এই দুটি দাবি পূরণের ক্ষেত্রে সংসদে বিল এনে গণতান্ত্রিক পদ্ধতিতে কাজ শুরু করার রাস্তা খোলা রয়েছে।

You may also like