‘হিমাচল প্রদেশ-গুজরাটে আগাম নির্বাচন করার পরিকল্পনা বিজেপির’, দাবি অরবিন্দ কেজরিওয়ালের

36

মহানগর ডেস্ক: শনিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাবি করেন, ভারতীয় জনতা পার্টি হিমাচল প্রদেশ ও গুজরাটে আগাম নির্বাচন করবে। সম্প্রতি উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। পঞ্জাবে আপ ও বাকি চার রাজ্যে বিজেপি সরকার গঠন করেছে। এবার আপেদের নজর রয়েছে হিমাচল প্রদেশ ও গুজরাটের দিকে। চলতি বছরের শেষের দিকে দুই রাজ্যে নির্বাচন হওয়ার কথা রয়েছে। প্রসঙ্গে এদিন দিল্লির মুখ্যমন্ত্রী বলেছেন, “আমি শুনেছি যে, হিমাচল প্রদেশ এবং গুজরাটে আগাম বিধানসভা নির্বাচন করবে বিজেপি”।

কাংরায় সমাবেশে কেজরিওয়াল বলেছেন, ক্ষমতাসীন বিজেপি এবং কংগ্রেসের সমস্ত ভালো নেতা-নেত্রীদের দল ছেড়ে আপে যোগ দেওয়া উচিত। ‘নয়া হিমাচল প্রদেশ’ গড়তে এদিন ভারতীয় জনতা পার্টি ও হাত শিবিরের ভালো নেতৃত্বদের AAP-এ (Aa Aadmi Party) যোগ দেওয়ার অনুরোধ করেছেন কেজরিওয়াল।

প্রসঙ্গে তিনি আরও বলেন যে, বিজেপি হিমাচল ও গুজরাটে আম আদমি পার্টিকে ভয় পায়। আসলে আপকে নয় জনসাধারণকে ভয় পায়। হিমাচল এবং গুজরাটে আগাম নির্বাচন করার সেইজন্যই সিদ্ধান্ত নিয়েছে তারা। তবে বিজেপি নির্বাচন পরিচালনা করলেও, সিদ্ধান্ত জনসাধারণের হাতে। জনগণ সিদ্ধান্ত নেবে কে ক্ষমতায় আসবে।

প্রথমবার দিল্লির বাইরেও নিজেদের আধিপত্য বিস্তার করেছে আম আদমি পার্টি। সম্প্রতি পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে চার রাজ্যে বিজেপি জিতলেও, পঞ্জাবে সকলকে হারিয়ে সরকার গঠন করেছে আম আদমি পার্টি। এবার গুজরাট এবং হিমাচল প্রদেশ রয়েছে তাদের নিশানায়। তাই সেখানে সরকার গঠনে নিজেদের দলে বিজেপি ও কংগ্রেসের ভালো নেতৃত্ব দাতাদের যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী।