জয়ের ধারা অব্যাহত বিজেপির, ৫ এ ৩ গেরুয়া!

21

নিজস্ব প্রতিনিধি: জয়ের ধারা অব্যাহত বিজেপির। সদ্য সমাপ্ত পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে তিন রাজ্যের রশিই গিয়েছে পদ্ম নেতৃত্বের হাতে। এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ।

রাজনীতিতে একটি চালু কথা হল, উত্তরপ্রদেশের রাশ যার হাতে, দিল্লির কুর্সিও তাদের। সেই অর্থে ২০২৪এর লোকসভা নির্বাচনে বিজেপির দিল্লিবিজয় স্রেফ সময়ের অপেক্ষা বলে ধারণা রাজনৈতিক বিশেষজ্ঞদের। এই সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে ছিল বিজেপি। সূচ্যগ্র মেদিনী ছাড়তে রাজি ছিল না প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের দল সমাজবাদী পার্টি। তবে অখিলেশের চেয়ে যোগীর ওপরই যে উত্তর প্রদেশের সিংহভাগ মানুষ ভরসা রেখেছেন, বিধানসভার ভোটের ফলেই মালুম। ৪০৩ আসনের বিধানসভা নির্বাচনে সিংহভাগ আসনেই জয়ী হয়েছে তারা। কৃষক আন্দোলন, গোমাতা বিতর্ক কোনও কিছুই যে বিজেপির জয়ের পথে কাঁটা বিছোতে পারেনি, গেরুয়ার জয়জয়কারই তার সব চেয়ে বড় প্রমাণ।

উত্তরপ্রদেশ জয়ে কংগ্রেসের মুখ ছিলেন প্রিয়ঙ্কা গান্ধি বঢরাও। তিনিও বিশেষ ছাপ ফেলতে পারেননি। ভাঙা সংগঠন নিয়ে প্রায় শেষ বেলায় রাজীব-তনয়া মাঠে নামলেও, গেরুয়া ঝড়ে স্রেফ উড়ে গিয়েছেন খড়কুটোর মতো।

উত্তরাখণ্ড এবং মণিপুরেও সরকার গড়তে চলেছে বিজেপি। এই দুই রাজ্যেও রাহুল গান্ধির দলকে যোজনখানেক দূরে পাঠিয়ে দিয়েছেন নরেন্দ্র মোদির দল। পঞ্জাবে আবার কংগ্রেসকে ক্লিন বোল্ড করে দিয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। পঞ্চ নদের তীরের এই রাজ্যে অবশ্য হালে পানি পায়নি মোদির দলও।