Blood Pressure : উচ্চ রক্তচাপ মানেই হৃদরোগের সমস্যা, শরীরকে বাগে আনতে বাদ দিন এই খাবারগুলি

73
Blood Pressure : উচ্চ রক্তচাপ মানেই হৃদরোগের সমস্যা, শরীরকে বাগে আনতে বাদ দিন এই খাবারগুলি
উচ্চ রক্তচাপ মানেই হৃদরোগের সমস্যা

মহানগর ডেস্ক : রোজ নিয়মমাফিক খাবার-দাবার খাচ্ছেন, সময়ে ওষুধ নিচ্ছেন, ডায়েটে রাখছেন ফল শাকসবজি তার পরেও কিছুতেই নিয়ন্ত্রণে থাকছেনা উচ্চ রক্তচাপ(Blood Pressure)। ভাবছেন এত কিছু মেনেও তবু কেন নিয়ন্ত্রণে থাকছে না এই সমস্যা! আর উচ্চ রক্তচাপ মানেই যাবতীয় সমস্যার সূত্রপাত। বলা যেতে পারে সমস্ত অসুখের দিয়েছে আহ্বান করা। হার্ট থেকে কিডনি সব কিছু সমস্যার সূত্রপাত উচ্চ রক্তচাপ(Blood Pressure) থেকে। তাহলে উপায়? চিন্তার কিছু নেই তালিকা থেকে শুধু বাদ দিতে হবে এই খাবারগুলি। তাহলেই বিপদ কমবে নিজে থেকে।

আরও পড়ুন, স্বাস্থ্যের অবস্থা সঙ্কটজনক! এবার সেপ্টিসেমিয়া আক্রান্ত বর্ষিয়ান পরিচালক

পাউরুটি : সকালের জলখাবার অনেকেই ডিম পাউরুটি বা মাখন টোস্ট খেয়ে থাকেন। যেমন সহজপাচ্য তেমন কম সময়ে তৈরি হয়ে যায়। কিন্তু এই সহজপাচ্য খাবারেই রয়েছে বিপদ। পাউরুটিতে থাকে প্রচুর পরিমাণে সোডিয়াম। সোডিয়াম রক্তরসের ভারসাম্য নষ্ট করে দেয়। তাই তালিকা থেকে বাদ দিতে হবে পাউরুটি।

প্রক্রিয়াজাত মাংস : সন্ধ্যে হলেই মাঝেমধ্যে চিকেন সসেজ বা চিকেন নাগেট, বেকন ইত্যাদি খেয়ে ফেলেন। জানেন কি রোজের খাদ্যতালিকায় বেশি মাত্রায় প্রক্রিয়াজাত মাংস রাখলে বাড়তে পারে রক্তচাপ। কারণেই প্রক্রিয়াজাত খাবার দীর্ঘক্ষন সংরক্ষণের জন্য প্রচুর পরিমাণে সোডিয়াম মেশানো হয়। তাই প্রসেসড মাংস এড়িয়ে চলাই ভালো।

স্যুপ : একটু ঠান্ডা লাগলে এক বাটি গরম স্যুপ খেতে কে না ভালোবাসে। আর কম সময়ের পাশাপাশি স্বাস্থ্য গুণে ভরপুর হয় এই স্যুপ। তবে ঘরে বানানো স্যুপ অবশ্যই স্বাস্থ্যকর। অনেকেই সময় বাঁচাতে বাজার থেকে চটজলদি প্যাকেট স্যুপের উপকরণ নিয়ে আসেন। যার আদৌ কোনও পুষ্টি গুণ নেই। উল্টে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকার কারণে বাড়িয়ে দেয় রক্তচাপ।

সস : শরীরকে যদি নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে ভুলেও কোনওধরনের কেচআপ যেমন টমেটো ,পাস্তা,সয়া ,চিলি ভুলেও খাবেন না। কারণ এগুলি সুস্বাদু এবং দীর্ঘদিন সুরক্ষিত রাখার জন্য নানা ধরনের রাসায়নিক এবং সোডিয়াম ব্যবহার করা হয়। যা শরীরের পক্ষে যথেষ্ট ক্ষতিকর এবং এবং উচ্চ রক্তচাপের সৃষ্টি করে।

Blood Pressure