Bratya Basu: রাজভবনে শিক্ষামন্ত্রীর সঙ্গে দু’ঘণ্টা বৈঠকে ধনখড়, ‘শিক্ষাব্যবস্থা’কে স্বচ্ছ করতে নির্দেশ রাজ্যপালের

397

মহানগর ডেস্ক: এসএসসি দুর্নীতি (SSC Scam) নিয়ে একের পর এক খলসা হচ্ছে হাইকোর্টের তত্ত্বাবধানে। নাম জড়িয়েছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী এবং শিক্ষা প্রতিমন্ত্রীর। এমন পরিস্থিতিতে রাজ্যের বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) এবং শিক্ষা সচিব মনিশ জৈনকে (Manish Jain) রাজভবনে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhandhar) । প্রায় দু’ঘণ্টা ধরে চলে বৈঠক। সেখানে রাজ্যের শিক্ষক নিয়োগের পদ্ধতিকে স্বচ্ছতা করতে নির্দেশ দেন তিনি। এছাড়াও বর্তমানে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা অফলাইনে পরীক্ষা দিতে চাইছে না। তা নিয়ে একাধিক চিত্র ধরা পড়ছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলিতে। সে বিষয়েও এদিন রাজ্যপালের সঙ্গে কথা হয় শিক্ষামন্ত্রীর।

এদিন দু’ঘণ্টা রাজ্যের শিক্ষামন্ত্রী এবং শিক্ষা সচিবের সঙ্গে বৈঠকের পর টুইটারে রাজ্যপাল লিখেছেন, শিক্ষাসংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে তাঁদের। এছাড়াও রাজ্যের শিক্ষা সংক্রান্ত ব্যবস্থাকে স্বচ্ছ করতে নির্দেশ দিয়েছেন রাজ্যপাল। একদিকে রাজ্যের শিক্ষক নিয়োগের বড়োসড়ো অনিয়ম এবং আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছে এমন পরিস্থিতিতে শিক্ষা বিভাগের দায়িত্বে থাকা দুই প্রধানের সঙ্গে রাজ্যপালের এই বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ বলা যায়।

আরও পড়ুন: ‘অর্জুনের পর KDSA টিমকেও নিয়ে নিন’, মমতাকে অনুরোধ তথাগতর

তবে এদিন রাজ্যপালের সঙ্গে শিক্ষামন্ত্রীর এসএসসি দুর্নীতি নিয়ে কিংবা বিস্তারিত আর কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে তা জানা যায়নি। তবে তাৎপর্যপূর্ণ ভাবে বলা যায় এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। যদিও রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছ থেকে এই বৈঠক নিয়ে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া মেলেনি।

প্রসঙ্গত, এসএসসি দুর্নীতির মাঝে রাজ্যের শিক্ষামন্ত্রী এবং শিক্ষা সচিবের বিদেশ সফর বাতিল হয়েছে। বিদেশি শিক্ষাসংক্রান্ত একটি সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল রাজ্যের দুই শিক্ষা বিভাগের প্রধানের। কিন্তু আদালতের তরফ থেকে এসেই যাত্রা বাতিল করে দেওয়া হয়।