Home Breaking News লোকসভার আগে নির্বাচন কমিশন ঘোষণা করল রাজ্যসভার ৫৬ আসনের নির্বাচনের দিন

লোকসভার আগে নির্বাচন কমিশন ঘোষণা করল রাজ্যসভার ৫৬ আসনের নির্বাচনের দিন

by Shreya Maji
72 views

মহানগর ডেস্ক:  লোকসভা নির্বাচনের যুদ্ধের ঘণ্টা বেজে গিয়েছে। শাসক বিরোধী উভয়েই নিজেদের মত করে নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে। এর মধ্যেই  নির্বাচন কমিশন ঘোষণা করল    রাজ্যসভার ৫৬ আসনের নির্বাচনের দিন ।, কবে হবে ভোট সেই দিনক্ষণ ঘোষণা করা হল।

  নির্বাচন কমিশন জানিয়েছে রাজ্যসভার নির্বাচন হবে আগামী   ২৭ ফেব্রয়ারি । ১৫টি রাজ্যের ৫৬টি ফাঁকা আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে  ।  ভোট হবে সকাল ৯টা থেকে বিকেল ৪টের মধ্যে।  ভোটের জন্য সমস্ত নির্দেশিকা দিয়ে দেওয়া হয়েছে। নির্বাচন  কমিশন জানিয়েছে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৫ ফেব্রুয়ারি।  ১৩টি রাজ্যের ৫০ জন রাজ্যসভার সাংসদের কার্যকাল ২ এপ্রিল শেষ হতে চলেছে এবং দুটি রাজ্যের বাকি ছয় সদস্যের মেয়াদ ৩ এপ্রিল শেষ হবে।   ৫৬টি আসনের মধ্যে ১০টি উত্তরপ্রদেশে, বিহার ও মহারাষ্ট্রে ৬টি, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গে ৫টি করে, গুজরাট ও কর্ণাটকে ৪টি, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা ও রাজস্থানে ৩টি এবং ছত্তিশগড়ে হরিয়ানা, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে একটি করে আসন রয়েছে।

জানিয়ে রাখা ভাল, রাজ্যসভার সাংসদের অফিসের মেয়াদ ছয় বছর। ২০২৩  সাল পর্যন্ত, সংসদের উচ্চকক্ষের সর্বোচ্চ সদস্য সংখ্যা  ২৫০ জন, যার মধ্যে ২৩০ জন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের আইনসভা দ্বারা নির্বাচিত হয়, ১২ জনকে শিল্প, সাহিত্য, বিজ্ঞান এবং সমাজসেবা সহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত করা হয়।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved