Home Breaking News আবগারি দুর্নীতি মামলায় ইডি-র হাতে গ্রেফতার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

আবগারি দুর্নীতি মামলায় ইডি-র হাতে গ্রেফতার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

by Shreya Maji
34 views

মহানগর ডেস্ক:  ৯ বার এড়িয়েছেন সমন। আজ বৃহস্পতিবারে দিল্লির মুখ্যমন্ত্রীর বাড়িতে ৮-১০ জনের ইডির টিম হানা দেয়। হাইকোর্ট দিল্লির আবগারি দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে রক্ষাকবচ না দেওয়ার পরেই তৎপর হয় ইডি। সন্ধ্যা থেকেই কেজরিওয়ালের বাড়িতে তল্লাশি চালানো হয়। জল্পনা ছিল আজই গ্রেফতার হতে পারেন দিল্লির মুখ্যমন্ত্রী। সেই জল্পনা সত্যি করেই   আবগারি দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করল ইডি।

কেজরিওয়ালের বাড়ির বাইরে জারি করা হয়েছে ১৪৪ ধারা। মুখ্যমন্ত্রীর বাড়ির বাইরে ভিড় করেছেন বহু আপ সমর্থক। দিল্লির মন্ত্রী অতীশি বলেছেন, “আমরা খবর পেয়েছি ইডি অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করেছে। আমরা সবসময় বলেছি, জেল থেকেই সরকার চালাবেন যে অরবিন্দ কেজরীবাল। তিনি দিল্লির মুখ্যমন্ত্রীর পদেই থাকবেন। আমরা সুপ্রিম কোর্টে মামলা করেছি। আমাদের আইনজীবীরা সুপ্রিম কোর্টে পৌঁছেছেন। আমরা আজ রাতেই সুপ্রিম কোর্টে জরুরি শুনানির দাবি জানাব।” লোকসভা নির্বাচনের আগে এই গ্রেফতারি রাজনৈতিক মহলে ঝড় তুলেছে। জানা যাচ্ছে দিল্লির মুখ্যমন্ত্রীকে গ্রেফতারের পর  তাঁকে ইডি অফিসে নিয়ে যাওয়া হচ্ছে। দিল্লির ইডি অফিসের বাইরেও জারি করা হয়েছে ১৪৪ ধারা ।

এই প্রথম ভারতের কোনও অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রী পদে থাকাকালীন গ্রেফতার হলেন। আগামীকাল অরবিন্দ কেজরিওয়ালকে পিএমএলএ আদালতে পেশ করা হবে।   তবে আপ এই মামলায় সুপ্রিম কোর্টে গিয়েছে। আপের তরফে দাবি করা হয়েছে, জেল থেকেই অরবিন্দ কেজরিওয়াল দিল্লির রাজ্যপাট পরিচালনা করবেন। তবে জেল থেকে কেউ মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করতে পারেন কি না সেটা  বিচার্য।
দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করে যে অরবিন্দ কেজরিওয়াল আম আদমি পার্টি গঠন করে দিল্লির ক্ষমতায় এসেছে, তারপর পাঞ্জাবের শাসন ক্ষমতা দখল করেছে, গুজরাটের খাতা খুলেছে, সেই দলের প্রধান ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দুর্নীতির অভিযোগে ইডির হাতে গ্রেফতার হওয়া ভারতের মতো বৃহত্তর গণতন্ত্রের দেশে বিরলতম ঘটনা।
এদিকে দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেফতারির পরেই তাঁর বাসভবনের সামনে বিক্ষোভ দেখাতে আরম্ভ কটে আপ কর্মী, সমর্থকেরা। গোটা রাজধানী জুড়েই প্রতিবাদের ঝড় ওঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেজরিওয়ালের বাসভবনের সামনে ১৪৪ ধারা জারি করা হয়। ইডির দাবি দিল্লির আবগারি দুর্নীতি ১০০ কোটি টাকার। এই দুর্নীতির নেতৃত্ব দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। তবে এই অভিযোগের ভিত্তিতে ইডির হাতে কী প্রমাণ আছে তা অরবিন্দের আইনজীবী জানতে চাইলে ইডির তরফে জানিয়ে দেওয়া হয়, তদন্তের স্বার্থে এই তথ্য প্রকাশ করা যাবে না।  এখন প্রশ্ন উঠছে, ভোট ঘোষণা হওয়ার পর এভাবে একজন মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করা যায় কি না, সংবিধানে আছে এরকম ক্ষেত্রে কোনও অভিযুক্তকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা গ্রেফতার করতে পারে, তাতে জাতীয় নির্বাচন কমিশনকে জানাবার প্রয়োজন নেই।
প্রসঙ্গত অরবিন্দ কেজরিওয়াল লোকসভা নির্বাচনের প্রার্থী নয়। তবে তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেছেন, “ভোট ঘোষণার পর বিজেপি যে ভাবে দাঁত, নখ বার করছে, তাতে তাদের সঙ্গে মানুষ নেই, তাদের পরাজয় নিশ্চিত।” অন্যদিকে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেছেন, “দূর্নীতি করেছেন,তাই গ্রেফতার করা হয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও ভাইপোর ভাগ্য ভালো এখনও তাঁরা গ্রেফতার হননি, ওনারা নিশ্চয় ভালো জ্যোতিষ দেখান।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved