Home Breaking News Budget 2024: এক নজরে বাজেট, শুরুতেই যা যা বললেন অর্থমন্ত্রী…

Budget 2024: এক নজরে বাজেট, শুরুতেই যা যা বললেন অর্থমন্ত্রী…

by Shreya Maji
52 views

মহানগর ডেস্ক: লক্ষ্মীবারে  বাজেট (Budget 2024) পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। গোটা দেশের নজর রয়েছে এই অন্তবর্তী বাজেটের দিকে। এক নজরে দেখে নিন বাজেটে কি কি ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

বাজেট পেশের আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী  তুলে ধরেছেন মোদী সরকারের দারিদ্রতা দূরীকরণের নীতি। বলেছেন,জাতীয় শিক্ষানীতির কথা, রাম মন্দিরের কথা, কৃষকদের সুবিধার কথা, আবাস যোজনার কথা, নারীকল্যাণ ও নারী উন্নয়নের কথা। মধ্যবিত্তের জন্য মোদী সরকাররে প্রকল্পের কথাও শোনা গিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর গলায়। অর্থমন্ত্রী বলেছেন, “বিগত ১০ বছরে ২৫ কোটি মানুষ দারিদ্রসীমার উপরে উঠে এসেছে। ” পিএম জনধন অ্যাকাউন্টের উল্লেখ করে সীতারামন বলেছেন, “আদিবাসী সম্প্রদায়ের জন্য পিএম জনমন যোজনা, শ্রমিকদের ও প্রতিবন্ধীদের জন্য একাধিক প্রকল্প রয়েছে, যাতে কেউ বঞ্চিত না হয়।”

বিদ্যুৎ নিয়ে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ঘোষণা করেছেন, ” প্রতি মাসে ১ কোটি পরিবার বিনামূল্যে ৩০০ ইউনিট করে বিদ্যুৎ  পাবে ।   পরিবারগুলি ১৫০০০ থেকে ১৮০০০ টাকা  প্রতি মাসে বাঁচাতে পারবে।” অর্থমন্ত্রীর কথায়, ২০৪৭ সালের মধ্যে  বিশ্বে ভারত আরও উন্নত দেশে পরিণত হবে । অর্থমন্ত্রীর কথায় গেম চেঞ্জার হবে ইন্ডিয়া-মিডল ইস্ট-ইউরোপ ইকোনমিক করিডর। মধ্যবিত্তদের জন্যও বড় ঘোষণা করেছেন। জানালেন, নতুন প্রকল্প  আসছে তাঁদের জন্য জারা ভাড়া বাড়ি বা বস্তিতে থাকেন   নিজের বাড়ি তৈরির সুযোগ  দেওয়া হবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved