Home Breaking News সোমালিয়া থেকে হাইজ্যাক ১৫ জন ভারতীয় সহ জাহাজ, উদ্ধার অভিযানে যাচ্ছে নৌবাহিনী যুদ্ধজাহাজ

সোমালিয়া থেকে হাইজ্যাক ১৫ জন ভারতীয় সহ জাহাজ, উদ্ধার অভিযানে যাচ্ছে নৌবাহিনী যুদ্ধজাহাজ

by Shreya Maji
27 views

মহানগর ডেস্ক: বিরাট চাঞ্চল্যকর খবর। সোমালিয়া থেকে হাইজ্যাক করা  হয়েছে ১৫ জন ভারতীয় সহ কার্গো জাহাজকে।  লাইবেরিয়ার জাহাজ ‘এমভি লিলা নরফোক’-কে বৃহস্পতিবার হাইজ্যাক করা হয়েছে বলেই জানা গিয়েছে। যে জাহাজের মধ্যে রয়েছেন ১৫ জন ভারতীয় ক্রু সদ্যস্য। খবর সামনে আস্তেই উদ্ধার অভিযানে নেমেছে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ। পরিস্থিতি নিরীক্ষণ এবং ক্রুদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ভারতীয় নৌবাহিনী কাজ শুরু করেছে। যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই-কে পাঠানো হয়েছে ঘটনাস্থলে।

ভারতীয় নৌবাহিনীর বিমান বিমানের উপর নজরদারি করছে এবং জাহাজে থাকা  ক্রুদের  সঙ্গে যোগাযোগ স্থাপন করা হয়েছে বলেই সামরিক কর্মকর্তারা জানিয়েছেন। নৌবাহিনী বলেছে, “আন্তর্জাতিক শক্তি এবং বন্ধুত্বপূর্ণ বিদেশী শক্তিগুলির সঙ্গে, এই অঞ্চলে বাণিজ্যিক জাহাজগুলির নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ ভারতীয় নৌবাহিনী।” জানা গিয়েছে, জাহাজটি বৃহস্পতিবার সন্ধ্যায় প্রায় পাঁচ থেকে ছয়জন অজ্ঞাত সশস্ত্র কর্মী দ্বারা বোর্ডিং নির্দেশ করে ইউকেএমটিও পোর্টালে একটি বার্তা পাঠিয়েছিল। সেই বার্তার দ্রুত উত্তর দিয়ে ভারতীয় নৌবাহিনী একটি এমপিএ চালু করেছে এবং জাহাজটিকে সহায়তা করার জন্য সামুদ্রিক নিরাপত্তা অপারেশনের জন্য মোতায়েন আইএনএস চেন্নাইকে  সেখানে পাঠিয়েছে। ভোর থেকেই তাদের একটি পি৮আই সামুদ্রিক টহলদারি বিমান হাইজ্যাক হওয়া বিমানের উপরে নজর রাখছে।

কারা এই ঘটনার পিছনে রয়েছে তা এখনও জানা যায়নি বলেই নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে। বিষয়টি নিয়ে বিশেষ নজরদারি করা হচ্ছে বলেই জানানো হয়েছে। উল্লেখ্য, গত কয়েকমাসে  এই এলাকায় হামলার মুখে পড়েছে একের পর এক বাণিজ্যিক জাহাজ। লোহিত সাগর, এডেন উপসাগর এবং মধ্য ও উত্তর আরব সাগর বরাবর যে আন্তর্জাতিক বাণিজ্যিক চ্যানেল রয়েছে সেই জায়গাকেই বারবার টার্গেট করা হচ্ছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved