Home Breaking News Lok Sabha Election Date: লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ, জানুন কবে শুরু, কত দফায় হবে ভোট, ফলপ্রকাশের দিন

Lok Sabha Election Date: লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ, জানুন কবে শুরু, কত দফায় হবে ভোট, ফলপ্রকাশের দিন

by Shreya Maji
27 views

মহানগর ডেস্ক: অপেক্ষার অবসান। ঘোষণা হয়ে গেল লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট (Lok Sabha Election Date)।   প্রচার তো আগেই শুরু হয়েছে এবার আরও বেশি করে নিজেদের শক্তি  প্রমাণে ময়দানে নামবে রাজনৈতিক দলগুলি। আগামী  থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। ৫৪৩টি আসনে  ৭ দফায় লোকসভা নির্বাচন। ১৯ এপ্রিল প্রথম দফার ভোট।  ৪ জুন  হবে ফল প্রকাশ।  চলতি লোকসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৬ জুন ।

নির্বাচন কমিশন জানিয়েছে ৭ দফায় লোকসভা নির্বাচনে  ১৯ এপ্রিল হবে প্রথম দফার ভোট। তামিলনাড়ু, রাজস্থান, মধ্য প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু-কাশ্মীরে সহ ২১ রাজ্যে হবে প্রথম দফায় ভোট। ২৬ এপ্রিল দ্বিতীয় দফায়, ৭ মে তৃতীয় দফায় ভোট।  ১৩ মে চতুর্থ দফায়, ২৬ এপ্রিল থেকে ২০ মে অবধি পঞ্চম দফায় ৪৯ কেন্দ্রে , ২৯ এপ্রিল থেকে ২৫ মে পর্যন্ত ষষ্ঠ দফায় ৫৭ কেন্দ্রে ভোট। সপ্তম দফায় ভোট ১ জুন।   পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ ও বিহারে ৭ দফায় ভোট হবে । এক দফাতে  ভোট  হবে ২২ রাজ্যে ।  ৪ রাজ্যে কর্নাটক, ত্রিপুরা, মণিপুর ও রাজস্থানে ২ দফায় ভোট হবে। অসম ও ছত্তীসগঢ়ে ৩ দফায় ভোট হবে ।  ওড়িশা, মধ্য প্রদেশ ও ঝাড়খণ্ডে ৪ দফায় ভোট। মহারাষ্ট্র ও জম্মু-কাশ্মীরে ৫ দফায় ভোট ।

একনজরে দিনক্ষণ…

Phase 1: April 19
Phase 2: April 26
Phase 3: May 7
Phase 4: May 13
Phase 5: May 20
Phase 6: May 25
Phase  7: June 1

RESULT- 4 june 

নির্বাচন  কমিশন জানিয়েছে এবারে বেড়েছে মহিলা ভোটারের সংখ্যা।  ৯৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে মহিলা ভোটার। ১২ রাজ্য পুরুষ ভোটারের তুলনায় মহিলা ভোটারের সংখ্যা বেশি রয়েছে। ২০২৪-এর লোকসভা নির্বাচনে ৯৭ কোটি ভোটার ভোট দেবেন  । যার মধ্যে ৪৯.৭ কোটি পুরুষ  এবং ৪৭.১ কোটি মহিলা ভোটার রয়েছেন। ১.৮২ কোটি নতুন ভোটার।  ১০০ বছরের উপরে বয়সের ভোটারের সংখ্য়া ২.১৮ লক্ষ। ট্রান্সজেন্ডার ভোটারের সংখ্যা ৪৮ হাজার। ভোট দেওয়ার জন্য দেশজুড়ে ৫৫ লক্ষ  ইভিএমের ব্যবস্থা করা হবে। ভোটের অভিজ্ঞতা আরও ভালো করার প্রয়াসে, নির্বাচন কমিশন প্রতিটি ভোটকেন্দ্রে প্রচুর সুযোগ-সুবিধার ব্যবস্থা করছে। এর মধ্যে থাকবে পানীয় জল, পুরুষ ও মহিলাদের জন্য টয়লেট, হুইলচেয়ার। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেছেন, সারা দেশে ১০.৫ লক্ষ ভোট কেন্দ্রে একটি ভোটার সুবিধা কেন্দ্র, একটি হেল্পডেস্ক, সাইনবোর্ড, একটি শেড এবং একটি শেড থাকবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved